Panama Papers case: বচ্চন পরিবারে চিন্তার ভাঁজ! পানামা পেপার্স মামলায় ঐশ্বর্যকে তলব ED-র

পানামা পেপার্স মামলায় ঐশ্বর্য রাই বচ্চনকে সমন পাঠালো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। 

Updated By: Dec 20, 2021, 03:15 PM IST
Panama Papers case: বচ্চন পরিবারে চিন্তার ভাঁজ! পানামা পেপার্স মামলায় ঐশ্বর্যকে তলব ED-র
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: পানামা পেপার্স মামলায় বচ্চন পরিবারের ঝামেলা যেন বেড়েই চলেছে। এবার পানামা পেপার্স মামলায় ঐশ্বর্য রাই বচ্চনকে সমন পাঠালো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ফেমা আইনে তলব বচ্চন বধূকে। সোমবার দিল্লির লোকনায়ক ভবনে ইডি-র (ED)সামনে হাজির হওয়ার কথা বলিউড অভিনেতা ঐশ্বর্য রাই বচ্চনের। দীর্ঘদিন ধরেই চলছে পানামা পেপার্স মামলা। তদন্তে দেশের অনেক বড় ব্যক্তিত্বদেরও তলব করেছে ইডি আধিকারিকরা। 

সূত্রের খবর, ইতিমধ্যেই প্রশ্নের তালিকা তৈরি করে ফেলেছেন ইডি আধিকারিকরা। প্রসঙ্গত, পানামা পেপারস মামলায় ভারতের প্রায় ৫০০ জন ভারতীয়র নাম জড়িয়েছে। তাদের মধ্যে অভিনেতা, ক্রীড়াবিদ, ব্যবসায়ী সমস্ত বিশিষ্টজনের নাম রয়েছে। প্রত্যেকের বিরুদ্ধেই কর ফাঁকির অভিযোগ রয়েছে। এ বিষয়ে ইতিমধ্যেই শুল্ক দফতরের আধিকারিকরা তদন্ত শুরু করেছেন।

পানামা পেপার্স ফাঁস মামলায় বচ্চন পরিবারের নামও উঠে এসেছে। ইডি এই মামলায় অর্থ পাচারের মামলাও নথিভুক্ত করেছিল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের এইচআইইউ বিষয়টি তদন্ত করছে। প্রসঙ্গত, অভিষেক বচ্চনও মাসখানেক আগে এই মামলায় জড়িত থাকার অভিযোগে জড়িয়েছেন।  এক মাস আগে, অভিষেক বচ্চনও ইডি অফিসে পৌঁছেছিলেন। ইডি আধিকারিকদের কাছে কিছু নথিও হস্তান্তর করেছে। ইডি সূত্রের খবর, খুব শীঘ্রই নাকি অমিতাভ বচ্চনকেও এই মামলায় ইডি নোটিস দিতে চলেছে তারা।

আরও পড়ুন, Deepika Padukone: সুখবর দিতে চলেছেন দীপিকা পাড়ুকোন, ইনস্টাগ্রামে আভাস নায়িকার

কিন্তু বচ্চন পরিবারের নাম কেন?

২০১৬ তো, ব্রিটেনের পানামার একটি আইন সংস্থা ১১.৫ কোটি কর ফাঁকি দেওয়ার নথি ফাঁস হয়েছিল। এতে সারা বিশ্বের বড় বড় নেতা, ব্যবসায়ী ও ব্যক্তিত্বদের নাম প্রকাশ করা হয়। ভারতের  প্রায় ৫ শতাধিক জনের নাম এখনও পর্যন্ত গিয়েছে। এতে বচ্চন পরিবারের নামও রয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, অমিতাভ বচ্চনকে ৪টি কোম্পানির পরিচালক করা হয়েছিল। এর মধ্যে তিনটি ছিল বাহামাসে, আর একটি ছিল ভার্জিন দ্বীপপুঞ্জে। ১৯৯৩-এ এগুলো তৈরি করা হয়। এসব কোম্পানির মূলধন ছিল ৫ হাজার থেকে ৫০ হাজার ডলার, কিন্তু এসব কোম্পানি ওই জাহাজগুলোর ব্যবসা করে আসছে, যার মূল্য ছিল কোটি টাকা।

 পানামা পেপার্সের তালিকায় যাদের নাম রয়েছে তাদের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ রয়েছে। ঐশ্বরিয়া রাইকে প্রথমে একটি কোম্পানির ডিরেক্টর করা হয়। পরে তাকে কোম্পানির শেয়ারহোল্ডার ঘোষণা করা হয় বলে সূত্রের খবর।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.