Tandav বিতর্ক: আমাজন প্রাইম ইন্ডিয়ার কর্ণধারকে জেরা যোগী পুলিসের

আলি আব্বাস জাফরের এই ওয়েব সিরিজের বিরুদ্ধে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগার অভিযোগ উঠেছে। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Feb 24, 2021, 01:05 PM IST
Tandav বিতর্ক: আমাজন প্রাইম ইন্ডিয়ার কর্ণধারকে জেরা যোগী পুলিসের

নিজস্ব প্রতিবেদন : 'তাণ্ডব' (Tandav) নিয়ে বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না। 'তাণ্ডব' কাণ্ডে এবার আমাজন প্রাইম ইন্ডিয়ার কর্ণধারকে প্রায় ৪ ঘণ্টা জেরা করল উত্তরপ্রদেশ পুলিস। তাঁর বয়ানও রেকর্ড করা হয়েছে। আলি আব্বাস জাফরের এই ওয়েব সিরিজের বিরুদ্ধে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগার অভিযোগ উঠেছে। 

প্রসঙ্গত, আলি আব্বাস জাফর পরিচালিত তাণ্ডব (Tandav) মুক্তি পাওয়ার পর থেকেই নির্মাতা এবং অভিনেতাদের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসতে শুরু করেন নেটিজেনদের একাংশ। তাণ্ডবের মুক্তির পর বিজেপি নেতা কপিল মিশ্র প্রথম প্রতিক্রিয়া জানান। তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে ট্যুইট করে কপিল মিশ্র দাবি করেন, শিগগিরই যেন ওই ওয়েব সিরিজকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। কপিল মিশ্রর পর তাণ্ডবের বিরুদ্ধে সরব হন বিজেপি নেতা রাম কদম। মুম্বইয়ের ঘাটকোপর থানায় ওয়েব সিরিজের নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন রাম কদম। কপিল মিশ্র এবং রাম কদমের পাশাপাশি বিজেপি সাংসদ মনোজ কোটাকও তাণ্ডব নিষিদ্ধ করার দাবি জানিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রকে চিঠি পাঠান। সবকিছু মিলিয়ে মুক্তির পর থেকেই তাণ্ডবের বিরুদ্ধে ফুঁসে উঠতে শুরু করেছেন একের পর এক রাজৈনিতক নেতা। পরবর্তী সময়ে  প্রসঙ্গত, 'তাণ্ডব' ওয়েব সিরিজের পরিচালক আলি আব্বাস জাফর এবং সিরিজের প্রযোজক, চিত্রনাট্যকার, অভিনেতা এবং আমাজন প্রাইম অরিজিনালস ইন্ডিয়ার হেড অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে ৬টি রাজ্যে একাধিক FIR দায়ের করা হয়েছে। নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগ, ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন তাঁরা।

যদি ইতিমধ্যেই 'নেটফ্লিক্স' (Netflix) চলা 'তাণ্ডব' ওয়েব সিরিজ থেকে বিতর্কিত অংশটি বাদ দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে আগেই ক্ষমা চেয়েও নিয়েছেন পরিচালক আলি আব্বাস জাফর। তিনি বিবৃতিতে জানিয়েছেন, "আমাদের দেশের মানুষের অনুভূতির প্রতি আমরা অত্যন্ত শ্রদ্ধাশীল। কোনও ব্যক্তি, বর্ণ, সম্প্রদায়, ধর্ম বা ধর্মীয় বিশ্বাস, রাজনৈতিক দল বা কোন প্রতিষ্ঠানের অবমাননা করার কোনও ইচ্ছা আমাদের নেই। তান্ডবের কলাকুশলীদের তরফে ওয়েব সিরিজের বেশ কিছু জায়গায় পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে দিকনির্দেশনা ও সহায়তার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রককে ধন্যবাদ জানাই। অজান্তেই কারও অনুভূতিতে আঘাত করে থাকলে আমরা আবারও ক্ষমাপ্রার্থী।"

.