Bangladesh : অস্কারে মঞ্চে বইবে বাংলাদেশের 'হাওয়া'...

অস্কারে যাচ্ছে বাংলাদেশের 'হাওয়া'। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসরে সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ( সেরা বিদেশি ভাষার ছবি প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে মেজবাউর রহমান সুমন পরিচালিত ছবি 'হাওয়া'। আর এখবর সংবাদমাধ্যমকে জানিয়েছেন ৯৫তম বাংলাদেশ অস্কার কমিটির সাবমিশন কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল মারুফ। তিনি জানান, অস্কারে যাওয়ার জন্য দুটি ছবি জমা পড়েছিল। তার মধ্যে 'হাওয়া' ছবিটি অস্কারে পাঠানোর জন্য বেছে নেওয়া হয়েছে।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Sep 25, 2022, 04:30 PM IST
Bangladesh : অস্কারে মঞ্চে বইবে বাংলাদেশের 'হাওয়া'...

Bangladesh, Oscar, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো : অস্কারে যাচ্ছে বাংলাদেশের 'হাওয়া'। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসরে সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ( সেরা বিদেশি ভাষার ছবি প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে মেজবাউর রহমান সুমন পরিচালিত ছবি 'হাওয়া'। আর এখবর সংবাদমাধ্যমকে জানিয়েছেন ৯৫তম বাংলাদেশ অস্কার কমিটির সাবমিশন কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল মারুফ। তিনি জানান, অস্কারে যাওয়ার জন্য দুটি ছবি জমা পড়েছিল। তার মধ্যে 'হাওয়া' ছবিটি অস্কারে পাঠানোর জন্য বেছে নেওয়া হয়েছে।

মেজবাউর রহমান সুমন পরিচালিত 'হাওয়া' ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, নাসিরউদ্দিন খান, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল সহ আরো অনেকে। অস্কারে বিদেশী ভাষার ছবির বিভাগে ছবিটি মনোনয়নের জন্য মেজবাউর রহমান সুমন পরিচালিত 'হাওয়া' ছাড়াও জমা পড়েছিল মুহাম্মদ কাইয়ুম পরিচালিত 'কুড়া পক্ষীর শূন্যে উড়া' ছবিটি। তবে এই দুটির মধ্যে 'হাওয়া'কে বেছে নিয়েছে বাংলাদেশ অস্কার কিমিটি। মেজবাউর রহমান সুমনের 'হাওয়া'র গল্প এবং সংলাপে লিখেছেন জাহিন ফারুক আমিন, সুকর্ণ সাহেদ ধীমান এবং স্বয়ং মেজবাউর রহমান সুমন। 

আরও পড়ুন-'ঢাকার সিদ্ধেশ্বরী কালীমন্দিরে ছোটবেলার সেই দুর্গাপুজোর স্মৃতি এখনও টাটকা!'

আরও পড়ুন-কোভিড-কাল পেরিয়ে পুজোয় প্রবাস পাড়ি বাংলা গানের

ছবির গল্পে দেখা যায়, গভীর সমুদ্রে একদল জেলে মাছ ধরতে গিয়ে নানা রহস্যময় ঘটনার মুখোমুখি হন। কখনও উত্তাল সমুদ্র, কখনও মানুষের আচরণে মাছধরা নৌকাটি হয়ে ওঠে সমুদ্রের চেয়েও ভয়ংকর। আবার রহস্যময় এক নারীকে নিয়ে ঘটতে থাকে নানা অপ্রত্যাশিত ঘটনা। গল্পে এর মাঝেই আছে টুইস্ট। যা দর্শকদের টেনে নিয়ে যায় গল্পের শেষ অবধি। হাওয়া ছবিটির প্রযোজনা করেছে সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড। ছবিটি ডিস্ট্রিবিউশনের দায়িত্বে রয়েছে জাজ মাল্টিমিডিয়া।

এদিকে 'হাওয়া' ছবির শ্যুটিংয়ের সময় বিতর্কে জড়িয়েছিলেন পরিচালক ও ছবির নির্মাতারা। 'হাওয়া' সিনেমায় একটি পাখিকে খাঁচায় আটকে রাখার দৃশ্যায়নের অভিযোগ ওঠে পরিচালকের বিরুদ্ধে। এই অভিযোগ এনেছিলেন বাংলাদেশের বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন শাখা। বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মো. ছানাউল্ল্যা পাটোয়ারী সেসময় জানিয়েছিলেন, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের ৩৮, ৪১ ও ৪৬ ধারা অনুসারে পাখি আটকে রাখার দৃশ্যায়ন একটি অপরাধ। 'হাওয়া' সিনেমায় পাখি আটকে রাখার দৃশ্যটি নিয়ে ৩৩টি পরিবেশবাদী সংগঠন বিবৃতি দিয়ে উদ্বেগ জানিয়েছিল। তাঁদের সেই দাবি মেনে দৃশ্যটি বাদও দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, এই ছবিটি একটি কোরিয়ান ছবির নকল বলেও দাবি তুলেছিলেন অনেকে। তবে সেই দাবি খারিজ করে দেন পরিচালক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.