অলিম্পিকের পদক জয়ের তালিকায় উপরের দিকে থাকতে প্রস্তুত ব্রিটেন

গত অলিম্পিকের পদক জয়ের তালিকায় প্রথম দুটি দেশ চিন ও মার্কিন যুক্তরাষ্ট্র এবারও প্রথম স্থান দখল করার জন্য লড়াইয়ে। লন্ডন অলিম্পিক শুরুর আগে নিজেদের দেশে তাই প্রথম তিনে থাকার চেষ্টা চালাচ্ছে ব্রিটেন।

Updated By: Jul 24, 2012, 09:22 PM IST

গত অলিম্পিকের পদক জয়ের তালিকায় প্রথম দুটি দেশ চিন ও মার্কিন যুক্তরাষ্ট্র এবারও প্রথম স্থান দখল করার জন্য লড়াইয়ে। লন্ডন অলিম্পিক শুরুর আগে নিজেদের দেশে তাই প্রথম তিনে থাকার চেষ্টা চালাচ্ছে ব্রিটেন। বিশেষজ্ঞদের মতে পদকজয়ের তালিকায় প্রথম তিনে থাকার জন্য লড়াইয়ে থাকবে রাশিয়া ও জার্মানিও।
গতবারের মত এবার অবশ্য চিনকে নিয়ে খুব একটা আশাবাদী নন সেই দেশের সমর্থকরাই। কারন,গতবার নিজেদের দেশে অলিম্পিক হওয়ায় ক্রীড়াবিদদের প্রস্তুতিতে কোনও খামতি রাখেনি চিন সরকার। কিন্তু এবার অলিম্পিক নিয়ে দেশীয় উত্সাহ কম থাকায়, ক্রীড়াবিদদের প্রস্তুতিতে খামতির সঙ্গে সঙ্গে রয়েছে সাহায্যের খামতিও । তবুও পদক জয়ের তালিকায় প্রথম স্থানের লড়াইয়ে মার্কিন প্রতিযোগীদের সঙ্গে সমানে সমানে টক্কর দেবেন চিনারাই।এমনটাই মত বিশেষজ্ঞদের। গতবার ৫১টি সোনা,২১টি রুপো ও ২৮টি ব্রোঞ্জ সহ মোট ১০০টি পদক পেয়ে বেজিং অলিম্পিকে নিজেদের দেশে প্রথম স্থান পেয়েছিল চিন। মোট পদকসংখ্যার বিচারে এগিয়ে থাকলেও, ১১০টি পদক জয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের সোনাজয়ের সংখ্যায় পিছিয়ে ছিল। মার্কিনীদের মোট সোনা জয়ের সংখ্যা ছিল ৩৬। এবারও পদক তালিকায় প্রথম স্থানে থাকার জন্য চিনা বনাম মার্কিনীদের লড়াইয়ের পাশাপাশি নজর থাকবে ব্রিটেনের উপরও। ঘরের মাটিতে ব্রিটিশরা কি করেন,তাই দিকে তাকিয়ে সবাই। তবে ব্রিটেনের স্পোর্টস চিফ এক্সিকিউটিভ লিজ নিকোলের দাবি,গতবার ৪৭টি পদক জিতেছিল,এবার ৪৮ বা তার বেশি পদক জেতাই টার্গেট ব্রিটিশদের।

.