শেফ অফ দ্য উইক: জয়মাল্য ব্যানার্জি

বাই চান্স বা বাই অ্যাক্সিডেন্ট নয়। ছোটবেলার প্যাশনকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন শেফ জয়মাল্য ব্যানার্জি। তাঁর কাছে পছন্দের জায়গা বরাবরই বেঙ্গল। বেঙ্গেলর খাবার মানে তাঁর কাছে শুধুই বাঙালি খাবার নয়। বাঙালি ফ্লেভার ব্যবহার করে খাবারকে আন্তর্জাতিক ট্রিটমেন্ট দেওয়ার লক্ষ্যেই খেটে চলেছেন টানা ২০ বছর।

Updated By: Nov 4, 2012, 06:24 PM IST

বাই চান্স বা বাই অ্যাক্সিডেন্ট নয়। ছোটবেলার প্যাশনকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন শেফ জয়মাল্য ব্যানার্জি। তাঁর কাছে পছন্দের জায়গা বরাবরই বেঙ্গল। বেঙ্গেলর খাবার মানে তাঁর কাছে শুধুই বাঙালি খাবার নয়। বাঙালি ফ্লেভার ব্যবহার করে খাবারকে আন্তর্জাতিক ট্রিটমেন্ট দেওয়ার লক্ষ্যেই খেটে চলেছেন টানা ২০ বছর। সবসময়ই থাকে নতুন কিছু করার ভাবনা। এখন ভাবনা চিন্তা করছেন শীতকালের জন্য একদম নতুন ধরণের একটা মেনু তৈরির। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে থেকেই এসে যাবে সেই নতুন মেনু। আমাদের সঙ্গে ভাগ করে নিলেন তাঁর একদম এক্সক্লুসিভ একটি রেসিপি। কথা বললেন ঋত্বিক মণ্ডল
শঙ্করপুরী কাঁকড়া
কী কী লাগবে

বড় গোটা কাঁকড়া: ১টা
কালিয়া গ্রেভি: ৩০ গ্রাম
পোস্ত বাটা: ৩০ গ্রাম
হলুদ: ১৫ গ্রাম
কাঁচালঙ্কা বাটা: ২৫ গ্রাম
নারকেল বাটা: ২০ গ্রাম
সর্ষের তেল: পরিমান মতো
কাঁচালঙ্কা: ৪ থেকে ৫টা চেরা
কাঁকড়া, চিংড়ি ভাপা মিশ্রণ: ৩০ গ্রাম
নারকেলের দুধ: ৭৫ মিলি
নুন: স্বাদ মতো
চিনি: স্বাদ মতো
কীভাবে বানাবেন

কাঁকড়া টুকরো করে কেটে নিয়ে নুন, হলুদ মাখিয়ে নিন। কড়াইতে সর্ষের তেল দিয়ে ৫ মিনিট নেড়ে রাখুন। কাঁকড়া তুলে নিয়ে ওই তেলেই কালিয়া গ্রেভি দিন। কিছুক্ষণ নেড়ে নিয়ে হলুদ ও পোস্ত বাটা দিন। একটু পরে নারকেল বাটা ও কাঁচালঙ্কা বাটা দিয়ে ভাল করে কষুন। এবারে কাঁকড়া দিয়ে অল্প জল ও নারকেলের দুধ দিয়ে দিন। কাঁকড়া-চিংড়ি ভাপার মিশ্রণ অল্প জলে দিয়ে কাঁকড়ার ঝোলের মধ্যে ঢেলে দিন। হয়ে গেলে কাঁচালঙ্কা চেরা ও নারকেল কোরা দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।

.