ধূমপান রোধে `হিরোইনে` কাঁচি চালানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রকের

বিতর্ক পিছু ছাড়ছে না বলিউডের বহু প্রত্যাশিত ছবি `হিরোইন`-এর। যার নবতম সংযোজন ছবিতে নায়িকার ধূমপানের দৃশ্য। শোনা যাচ্ছে, ছবির নির্মাতারা দিল্লি উচ্চ আদালতের দ্বারস্থ হতে পারেন। সম্প্রতি, নায়িকার ধূমপানের দৃশ্যর সঙ্গে ধূমপানের ক্ষতির কথাও বলতে হবে বলে নির্দেশ দয় আদালত।

Updated By: Aug 28, 2012, 11:04 PM IST

বিতর্ক পিছু ছাড়ছে না বলিউডের বহু প্রত্যাশিত ছবি `হিরোইন`-এর। যার নবতম সংযোজন ছবিতে নায়িকার ধূমপানের দৃশ্য। শোনা যাচ্ছে, ছবির নির্মাতারা দিল্লি উচ্চ আদালতের দ্বারস্থ হতে পারেন। সম্প্রতি, নায়িকার ধূমপানের দৃশ্যর সঙ্গে ধূমপানের ক্ষতির কথাও বলতে হবে বলে নির্দেশ দয় আদালত। তথ্য ও সমপ্রচার মন্ত্রকের এই নির্দেশিকার বিরুদ্ধে সুর তুলেছেন তাঁরা।
`হিরোইন` মুক্তি পেতে চলেছে সেপ্টেম্বর মাসের ২১ তারিখ। তবে তার আগেই ওই মাসের ১০ তারিখের মধ্যে উত্তর চেয়ে তথ্য সম্প্রচার মন্ত্রক, স্বাস্থ্য মন্ত্রক ও সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন বা সিবিএফসই-কে নোটিস পাঠালেন বিচারপতি রাজীব শাকধের। অন্যদিকে `সিবিএফসি`কে নির্দেশ দেওয়া হয় পরবর্তি শুনানির আগে ছবিটি দেখে মুখ বন্ধ খামে রায় দেওয়ার জন্য।
সিবিএফসি-র তরফ থেকে একাধিক নিয়মাবলী পেশ করা হয়। সেই নিয়মাবলীতে বলা হয়, ছবির শুরুতে ২০ সেকন্ডের বিজ্ঞাপন দিতে হবে এবং সেখানে ধূমপান বিরোধী বার্তা দর্শকদের দিতে হবে। একই বিজ্ঞাপন ছবির মাঝেও দেখাতে হবে। যে অভিনেত্রী ধূমপানের দৃশ্যে অভিনয় করছেন তাঁর গলাতেই বিজ্ঞাপন সম্প্রচার করতে হবে। এমনকি ধূমপানের দৃশ্য চলাকালীন ধূমপান বিরোধী লেখা দেখাতে হবে। এই দাবী স্বাস্থ্য দপ্তর থেকেই সিবিএফসির কাছে রাখা হয়েছে।
ছবির প্রযোজক `ইউটিভি সফটওয়্যার কমিউনিকেশন` আদালতে আবেদন জানিয়েছেন যাতে তাদের ছবির ওপর কোনরকম নিষেধাজ্ঞা ছাড়াই মুক্তির অনুমতি দেওয়া হয়। তবে ইউটিভি`র তরফ থেকে পরাগ ত্রিপাঠি ও অতুল নন্দা জানান তাঁদের ছবি শুরু ও মধ্যের বিজ্ঞাপন নিয়ে সমস্যা না থাকলেও দৃশ্যের মধ্যে লিখিত বিজ্ঞাপনে তাঁদের আপত্তি রয়েছে। লিখিত বিজ্ঞাপন দিলে দৃশ্যশৈলী নষ্ট হবে বলে মনে করছেন তাঁরা। ছবিতে ইতিমধ্যেই ৩০ কোটি খরচ হয়েছে। তার ওপর এই অতিরিক্ত বোঝা অপ্রয়োজনীয় বলেও মনে করেন তাঁরা।

.