বিশ্ব খেতাব জিতে শীর্ষস্থান ফিরে পেলেন জকোভিচ

পেশাদারি টেনিস বিশ্বের সেরাদের টুনার্মেন্টে চ্যাম্পিয়ন হয়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেলেন নোভাক জকোভিচ। এই নিয়ে পরপর দুবার জকোভিচ বছরের শেষটা করলেন এক নম্বরে থেকে। সেই সঙ্গে রুখে বিশ্ব মিটে ফেডেরার-এর খেতাব জয়ের হ্যাটট্রিক। বছরের সেরা আট সিঙ্গলস খেলোয়াড় নিয়ে হওয়া এটিপি ওয়ার্ল্ড ট্যুরের ফাইনালে জকোভিচ খেতাব জিতলেন রজার ফেডেরারের একচ্ছত্র রাজত্ব বিনাশ করে।

Updated By: Nov 13, 2012, 05:12 PM IST

পেশাদারি টেনিস বিশ্বের সেরাদের টুনার্মেন্টে চ্যাম্পিয়ন হয়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেলেন নোভাক জকোভিচ। এই নিয়ে পরপর দুবার জকোভিচ বছরের শেষটা করলেন এক নম্বরে থেকে। সেই সঙ্গে রুখে বিশ্ব মিটে ফেডেরার-এর খেতাব জয়ের হ্যাটট্রিক। বছরের সেরা আট সিঙ্গলস খেলোয়াড় নিয়ে হওয়া এটিপি ওয়ার্ল্ড ট্যুরের ফাইনালে জকোভিচ খেতাব জিতলেন রজার ফেডেরারের একচ্ছত্র রাজত্ব বিনাশ করে। লন্ডনের চোখধাঁধানো ও`টু এরিনায় ফাইনালে জকোভিচ জিতলেন স্ট্রেট সেটে ৭-৬, ৭-৫। ২ ঘন্টা ১৪ মিনিটের ফাইনাল ম্যাচ বেশ উত্তেজক। প্রথম সেটে টাইব্রেকার দেখে তো মনে হচ্ছিল এই ম্যাচের ফয়সালা হওয়া কঠিন। দ্বিতীয় সেটে একেবারে শেষের দিকে জকোভিচ প্রমাণ করে দিলেন কেন তিনি এখন বিশ্বের এক নম্বর।
এমনিতে এই ওয়ার্ল্ড ট্যুর প্রতিযোগিতায় ফেডেরারের রেকর্ড এক কথায় অবিশ্বাস্য। গত দুবারের চ্যাম্পিয়ন ফেডেরার এই প্রতিযোগিতায় টানা ১৪ টি ম্যাচ জিতে নতুন রেকর্ড গড়েছিলেন। এবারের ফাইনালটা জিততে পারলে এক নম্বর স্থানটা ধরে রাখতে পারতেন। কিন্তু না শেষরক্ষা হল না। জকোভিচ বুঝিয়ে দিলেন টেনিস বিশ্ব এখন তারা শাসন চলছে। কাপ জেতার পর জকোভিচ ট্রফিটা তাঁর বাবাকে উত্‍সর্গ করলেন। যিনি এখন তীব্র শ্বাসকষ্টের যন্ত্রনায় হাসপাতালে ভর্তি। টেনিস বিশ্বের `ফার্স্ট বয়` ট্রফি হাতে দর্শকদের কাছে অনুরোধ করলেন, "প্লিজ আমার বাবার জন্য প্রার্থনা করুন যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন।"

.