সোমবার থেকে টানা বন‍্ধ ডুয়ার্সে, অশান্তির আশঙ্কা

পাহাড়ে সব ধরনের সরকারি অনুষ্ঠান বয়কট করবে গোর্খা জনমুক্তি মোর্চা। দলের সভাপতি বিমল গুরুং ডুয়ার্সের জয়গাঁয় রবিবার একথা জানিয়েছেন। সোমবার থেকে লাগাতার ডুয়ার্স বন্‍‍ধের ডাক দিয়েছে মোর্চা এবং জন বার্লা গোষ্ঠীর জয়েন্ট অ্যাকশন কোঅর্ডিনেশন কমিটি। বনধে অবরোধ করা হবে জাতীয় সড়কও।

Updated By: Apr 22, 2012, 10:35 PM IST

পাহাড়ে সব ধরনের সরকারি অনুষ্ঠান বয়কট করবে গোর্খা জনমুক্তি মোর্চা। দলের সভাপতি বিমল গুরুং ডুয়ার্সের জয়গাঁয় রবিবার একথা জানিয়েছেন। সোমবার থেকে লাগাতার ডুয়ার্স বন্‍‍ধের ডাক দিয়েছে মোর্চা এবং জন বার্লা গোষ্ঠীর জয়েন্ট অ্যাকশন কোঅর্ডিনেশন কমিটি। বনধে অবরোধ করা হবে জাতীয় সড়কও।
আদিবাসী বিকাশ পরিষদ এবং ২৬টি সংগঠনের জয়েন্ট অ্যাকশন কমিটি জানিয়েছে, তাঁরা সর্বশক্তি দিয়ে বন্‍‍ধ প্রতিহত করবে। জিটিএ-তে তরাই-ডুয়ার্সের মৌজা অন্তর্ভুক্তির দাবিতে আজ নাগরাকাটায় জনসভা কর্মসূচি নিয়েছিল জয়েন্ট অ্যাকশন কোঅর্ডিনেশন কমিটি। কিন্তু প্রশাসন জনসভা করার অনুমতি দেয়নি। অন্যদিকে, জয়েন্ট অ্যাকশন কোঅর্ডিনেশন কমিটির সভা বানচাল করতে আজ সকাল থেকে বন্‍‍ধ পালন করছে আদিবাসী বিকাশ পরিষদ এবং ২৬টি সংগঠনের যৌথমঞ্চ। 
ওদিকে বন্‍‍ধের সমর্থনে রবিবার বার্লা গোষ্ঠীর প্রচারকে কেন্দ্র করে সংঘর্ষ বাধে বিন্নাগুড়িতে। বার্লা গোষ্ঠীর সমর্থকরা বন্‍‍ধের সমর্থনে প্রচার চালানোর সময় বাধা দেন স্থানীয় মানুষ। একে ঘিরে সংঘর্ষ বেধে যায়। পুলিস দুপক্ষকে ছত্রভঙ্গ করতে লাঠি চালায়।
মোর্চার ডাকে ডুয়ার্সে আগামিকালের বন্‍‍ধকে ঘিরে পাহাড়েও সমস্যায় পড়েন পর্যটকরা। বন্‍‍ধের সমর্থনে মোর্চা অনুগামী সংগঠনগুলি পরিবহণ বন্ধ রাখবে। ফলে আটকে পড়তে পারেন পর্যটকরা। এই আশঙ্কায় দার্জিলিংয়ের হোটেল মালিকরা রবিবার রাতের মধ্যে পর্যটকদের পাহাড় ছাড়ার জন্য অনুরোধ করেছেন। যদিও ট্যাক্সি সিন্ডিকেটের এক নেতা জানিয়েছেন, স্বাভাবিক থাকে ট্যাক্সি চলাচল। খোলা থাকবে হোটেলগুলিও।

.