অশান্ত অসমে মৃতের সংখ্যা বেড়ে ৩২

অসমে গোষ্ঠী সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে হল ৩২। আজ রাজ্যের উত্তেজনাপ্রবণ এলাকাগুলিতে ফ্ল্যাগ মার্চ করবে সেনাবাহিনীর ১৩টি কলাম। রাজ্যের পরিস্থিতি সামাল দিতে আরও ১,৫০০ আধাসেনা পাঠিয়েছে কেন্দ্র। এই নিয়ে অসমে মোট ২৯ কোম্পানি সেনা মোতায়েন করা হয়েছে।

Updated By: Jul 25, 2012, 12:43 PM IST

অসমে গোষ্ঠী সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে হল ৩২। আজ রাজ্যের উত্তেজনাপ্রবণ এলাকাগুলিতে ফ্ল্যাগ মার্চ করবে সেনাবাহিনীর ১৩টি কলাম। রাজ্যের পরিস্থিতি সামাল দিতে আরও ১,৫০০ আধাসেনা পাঠিয়েছে কেন্দ্র। এই নিয়ে অসমে মোট ২৯ কোম্পানি সেনা মোতায়েন করা হয়েছে। কোকরাঝাড়, চিরাং এবং ধুবড়ি জেলায় সবচেয়ে বেশি সংঘর্ষের ঘটনা ঘটেছে। কোকরাঝাড়ে অনির্দিষ্টকালের জন্য কার্ফু জারি করা হয়েছে। একই সঙ্গে শুট অ্যাট সাইট-এর নির্দেশ দেওয়া হয়েছে। কোকরাঝাড়ের রামপুর এবং চপরকাটায় পুলিসের গুলিতে ৪ দাঙ্গাবাজের মৃত্যু হয়েছে। চিরাংয়েও রাতে কার্ফু জারি করা হয়। বঙ্গাইগাঁও এবং উদগুড়ি জেলার পরিস্থিতিও উদ্বেগজনক। অবিলম্বে যাতে সংঘর্ষ বন্ধ হয়, তার জন্য মুখ্যমন্ত্রী তরুণ গগৈকে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও গগৈয়ের সঙ্গে কথা বলেছেন।
অসমের অশান্ত পরিস্থিতির জেরে উত্তর পূর্বাঞ্চল জুড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে রেল পরিষেবা। বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে রয়েছে দূরপাল্লার বহু ট্রেন। নিউ কোচবিহার স্টেশনে দাঁড়িয়ে রয়েছে আপ গুয়াহাটি রাজধানী, আপ সরাইঘাট ও আপ সেকেন্দরাবাদ গুয়াহাটি এক্সপ্রেস। আলিপুরদুয়ার স্টেশনে দাঁড়িয়ে রয়েছে আপ কাঞ্চলজঙ্গা এক্সপ্রেস, আপ ক্যাপিটাল এক্সপ্রেস এবং আপ সম্পর্কক্রান্তি এক্সপ্রেস। নিউ আলিপুরদুয়ার স্টেশনে দাঁড়িয়ে রয়েছে আপ নর্থ ইস্ট এক্সপ্রেস, আপ অওধ-অসম এক্সপ্রেস। ধূপগুড়ি স্টেশনে দাঁড়িয়ে রয়েছে আপ কান্তিরাম এক্সপ্রেস। হাঁসিমারা স্টেশনে দাঁড়িয়ে রয়েছে আপ কামরূপ এক্সপ্রেস। নিউ বঙ্গাইগাঁও স্টেশনে দাঁড়িয়ে রয়েছে ডাউন সরাইঘাট এক্সপ্রেস, ডাউন ব্রহ্মপুত্র মেল, ডাউন গুয়াহাটি-গয়া এক্সপ্রেস, ডাউন কুখা এক্সপ্রেস এবং ডাউন এসটিপি-বেঙ্গালুরু এক্সপ্রেস। গতকালই কোকরাঝাড়ের গোসাইগাঁওয়ে সংঘর্ষকারীরা গুয়াহাটিগামী রাজধানী এক্সপ্রেসে হামলা চালায়। এতগুলি ট্রেন অনির্দিষ্টকালের জন্য আটকে পড়ায় চরমে দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

.