গদ্দাফির মৃত্যুতে ন্যাটোর ভূমিকা নিয়ে প্রশ্ন

ন্যাটোর বিরুদ্ধে আন্তর্জাতিক ফৌজদারী আদালতে যুদ্ধাপরাধের অভিযোগ আনতে চলেছে মুয়াম্মর গদ্দাফির পরিবার। গদ্দাফির মৃত্যুতে ন্যাটোর প্রত্যক্ষ ভূমিকার প্রেক্ষিতেই এই অভিযোগ আনা হবে বলে জানিয়েছেন গদ্দাফি পরিবারের আইনজীবী।

Updated By: Oct 26, 2011, 07:13 PM IST

ন্যাটোর বিরুদ্ধে আন্তর্জাতিক ফৌজদারী আদালতে যুদ্ধাপরাধের অভিযোগ আনতে চলেছে মুয়াম্মর গদ্দাফির পরিবার। গদ্দাফির মৃত্যুতে ন্যাটোর প্রত্যক্ষ ভূমিকার প্রেক্ষিতেই এই অভিযোগ আনা হবে বলে জানিয়েছেন গদ্দাফি পরিবারের আইনজীবী। গত বৃহস্পতিবার সির্তে থেকে পালানোর সময় গদ্দাফির কনভয়ে বিমানহানা চালিয়েছিল ন্যাটো।
এরপরই প্রাক্তন শাসককে আটক করে হত্যা করা হয়। গদ্দাফির পরিবারের আইনজীবীর দাবি, আন্তর্জাতিক আইন অনুযায়ী গদ্দাফির হত্যা যুদ্ধাপরাধ এবং এই ঘটনায় দায় রয়েছে ন্যাটোরও। গদ্দাফির মৃত্যু নিয়ে আন্তর্জাতিক মহলে তুমুল বিতর্কের মাঝে, নতুন একটি ভিডিও সম্প্রচার করল দুবাইয়ের আল আলান চ্যানেল। চ্যানেলের দাবি, ওই ভিডিও সমাধিস্থ করার ঠিক আগে গদ্দাফি, তাঁর ছেলে মুতাস্সিম ও প্রাক্তন সেনাপ্রধান আবু বকর ইউনিসের কফিনের ছবি।  মঙ্গলবার মরুভুমিতে এক অজ্ঞাতস্থানে গদ্দাফি, মুতাস্সিম ও ইউনিসকে সমাহিত করা হয়েছিল।

Tags:
.