গোল্ডেন বলের দৌড়ে মেসি, মুলারদের সঙ্গে আছেন নেইমারও

গোল্ডেন বলের দৌড়ে মেসি, মুলারদের সঙ্গে আছেন নেইমারও

Updated By: Jul 12, 2014, 08:27 PM IST

কাপ জয়ের বৃত্ত থেকে ছিটকে গেলে কী হবে নেইমার কিন্তু এখনও গোল্ডেন বলের দৌড়ে আছেন। গোল্ডেন বলের দৌড়ে জার্মানির চার ফুটবলার, আর্জেন্টিনার তিনজন ফুটবলার, কলম্বিয়া-নেদারাল্যান্ডস-ব্রাজিলের একজন করে রয়েছেন

গোল্ডেন বলের দৌড়ে যে দশজন---

লিওনেল মেসি (আর্জেন্টিনা)
অ্যাঞ্জেল দি মারিয়া (আর্জেন্টিনা)
জাভিয়ার মাসচেরানো (আর্জেন্টিনা)
মাটস হামেলস (জার্মানি)
টমাস মুলার (জার্মানি)
ফিলিপ লাম (জার্মানি)
টনি ক্রুস (জার্মানি)
জেমস রডরিগেজ (কলম্বিয়া)
আরিয়ান রবেন (নেদারল্যান্ডস)
নেইমার (ব্রাজিল)

নিজের প্রথম বিশ্বকাপেই সোনার বুট জেতার হাতছানি কলম্বিয়ার তারকা স্ট্রাইকার জেমস রডরিগেজের সামনে। ছয় গোল করে সবার আগে আছেন তিনি। পাঁচ গোল করে তার পরেই আছেন গত বিশ্বকাপে সোনার বুট জেতা জার্মানির টমাস মুলার।

ব্রাজিল বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াই মূলত সীমাবদ্ধ তিন ফুটবলারের মধ্যে। কলম্বিয়ার রডরিগেজ,জার্মানির টমাস মুলার আর আর্জেন্টিনীয় অধিনায়ক লিওনেল মেসির মধ্যেই যেকোন একজন জিততে চলেছেন এবারের সোনার বুট।

ফাইনালে না খেললেও ছয় গোল করে সোনার বুট জেতার দৌড়ে সবার আগে রয়েছেন কলম্বিয়ার তারকা স্ট্রাইকার জেমস রডরিগেজ। নিজের প্রথম বিশ্বকাপেই সাড়া ফেলেদিয়েছেন তরুণ এই স্ট্রাইকার। মাত্র পাঁচ ম্যাচেই ছয় গোল করে সবার আগে রয়েছেন মোনাকোর এই স্ট্রাইকার।

পাঁচ গোল করে রডরিগেজের পরেই আছেন টমাস মুলার। দক্ষিণ আফ্রিকায় নিজের প্রথম বিশ্বকাপেই পাঁচ গোল করে সোনার বুট জিতেছিলেন জার্মানির এই স্ট্রাইকার। এই বিশ্বকাপেও বায়ার্নের এই তারকা স্ট্রাইকারের পাশে পাঁচ গোল। ফাইনালে গোল করতে পারলে পরপর দুবার সোনার বুট জেতার অনন্য নজির গড়ে ফেলতে পারেন টমাস মুলার।

চার গোল করে সর্বোচ্চ গোলদাতা হওযার দৌড়ে রয়েছেন লিওনেল মেসি। তবে সোনার বুট জিততে হলে ফাইনালে জোড়া গোল বা হ্যাটট্রিক করতে হবে বিশ্বফুটবলের সেরা তারকাকে। ব্রাজিল বিশ্বকাপে ছয় ম্যাচ খেলে চার গোল রয়েছে মেসির। তবে গ্রুপ লিগের পর আর গোল পাননি চারবারের ব্যালন ডি অর জয়ী ফুটবলার।

গত দুটো বিশ্বকাপে সোনার বুট জিতেছিলেন জার্মানির ক্লোজে আর মুলার। সেই ট্র্যাডিশান বজায় রাখার দায়িত্ব এখন টমাস মুলারের হাতে।

.