বাংলাদেশ থেকে অস্কারে গেল ইরফান খানের 'ডুব'

৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে ভারতের 'ভিলেজ রকস্টার'এর সঙ্গে লড়াই করবে ছবিটি।

Updated By: Sep 24, 2018, 05:52 PM IST
বাংলাদেশ থেকে অস্কারে গেল ইরফান খানের 'ডুব'

নিজস্ব প্রতিবেদন : বাংলাদেশ থেকে অস্কারে পাঠানোর জন্য মনোনিত হল ইরফান খান অভিনীত ছবি 'ডুব' (No Bed of Roses)। ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা বিদেশি ভাষার ছবিগুলির সঙ্গে লড়াই করার জন্য বাংলাদেশ অস্কার কমিটির তরফে বেছে নেওয়া হয়েছে এই ছবিটি।

বাংলাদেশের পরিচালক মোস্তাফা সারওয়ার ফারুকির 'ডুব' ছবিটি ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় তৈরি। শোনা গিয়েছিল এই ছবিটি সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে তৈরি। যদিও এই বিষয়টি নিয়ে কিছু কম বিতর্ক হয়নি। আর একথা শোনা যাওয়ার পরই হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী ড: মেহের আফরোজ শাওন ও মেয়ে শীলা আহমেদ বিষয়টি নিয়ে আপত্তি তোলেন।যদিও হুময়ূন আহমেদের জীবন নিয়ে 'ডুব' তৈরি হয়েছে একথা সম্পূর্ণ অস্বীকার করেন পরিচালক ফারুকি নিজে। পুরো বিতর্কটি আদালত পর্যন্ত গড়িয়েছিল। দুপক্ষের মধ্যে সমস্যা মিটলে 'ডুব' ছবিটিকে ছাড়পত্র দেয় বাংলাদেশের সেন্সর বোর্ড। গত বছর ২৭ অক্টোবর মুক্তি পায় সিনেমাটি।

আরও পড়ুন-ফিরিঙ্গি সাহেবের সঙ্গে আলাপ হয়েছে? দেখুন তো চিনতে পারেন কিনা...

এই ছবিতে শুধু ইরফান খানই নয়, এই ছবিতে কলকাতার পার্নো মিত্রকেও দেখা গেছে। ছবিতে পার্নোকে ইরফান খানের দ্বিতীয় স্ত্রী তথা তাঁর প্রথম পক্ষের মেয়ের বন্ধুর চরিত্রে দেখা গেছে চরিত্রে অভিনয় করতে দেখা গেছে। পাশাপাশি এই ছবিতে বাংলাদেশের অভিনেত্রী রোকেয়া প্রাচীকে ইরফানের প্রথমা স্ত্রী এবং নুসারাত ইমরোজ তিশাকে ইরফানের মেয়ের চরিত্রে দেখা গেছে।

আরও পড়ুন-আম্বানি কন্যা ইশার ছেলেবেলার ছবি শেয়ার করলেন বন্ধু কিয়ারা

তবে 'ডুব' শুধুই যে ভারত বাংলাদেশে মুক্তি পেয়েছে তেমনটাও নয় এর আগে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ঘুরে এসেছে ছবিটি। এর আগে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ছবিটি। এছাড়াও ইতালি, জাপান, ফিলিপাইন, যুক্ররাষ্ট্র রাশিয়া সহ মোট ১২ টি দেশের ১৫ টি চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে ছবিটি। এমনকি কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকসের পক্ষ থেকে  কোম্মারসান্ট অ্যাওয়ার্ডও পায় '‍‌ডুব'। এবার ৯১ তম অ্যাকাডেমি অওয়ার্ডসের মঞ্চে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগেও লড়াই করবে এই ছবিটি। প্রসঙ্গত, এই বিভাগে ইরফানের 'ডুব' এর সঙ্গে লড়াই করবে ভারত থেকে পাঠানো পরিচালক রিমা দাসের 'ভিলেজ রকস্টার' ছবিটি। 

আরও পড়ুন-অস্কারে গেল 'ভিলেজ রকস্টার'

.