আবীর নয়, অনীকের ছবিতে সত্যজিতের ছায়ায় তৈরি চরিত্রে কামাল করলেন জিতু

আগামী মাস থেকে শুরু ছবির মূল পর্বের শুটিং। 

Updated By: Oct 23, 2021, 09:31 PM IST
আবীর নয়, অনীকের ছবিতে সত্যজিতের ছায়ায় তৈরি চরিত্রে কামাল করলেন জিতু

নিজস্ব প্রতিবেদন: বাংলা সিনেমার উজ্জ্বলতম নক্ষত্র সত্যজিৎ রায় (Satyajit Ray)। এবছর তাঁর জন্মশতবার্ষিকী। সেই উপলক্ষ্যেই সিনেমার মাধ্যমে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানাবেন পরিচালক অনীক দত্ত (Anik Dutta)। তাঁর আগামী ছবি 'অপরাজিত' (Aparajito)। যদিও এই ছবির সঙ্গে অপু ট্রিলজির দ্বিতীয় ছবি 'অপরাজিত'র কোনও সম্পর্ক নেই। ছবির মুখ্য চরিত্রের নাম অপরাজিত রায়, সত্যজিৎ রায়ের আদলে তৈরি এই চরিত্র। তাঁর নামেই এই ছবির নামকরণ। আগেই প্রযোজনা সংস্থা ঘোষণা করেছিল অপরাজিতর চরিত্রে অভিনয় করছেন আবীর চট্টোপাধ্যায় (Abir Chatterjee)। কিন্তু এবার বদলে গেলেন পর্দার সত্যজিৎ। আবীর নয়, অনীক দত্তের ছবিতে এই চরিত্রে অভিনয় করছেন জিতু কামাল (Jeetu Kamal)। 

কিছুদিন আগেই স্ক্রিপ্ট রিডিং সেশনের ছবি শেয়ার করেছিলেন আবীর। তাহলে হঠাৎ কেন এই ছবিতে বদলে গেল অভিনেতা? জি ২৪ ঘণ্টা ডিজিটালের তরফ থেকে পরিচালক অনীক দত্তের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, 'প্রথমে আবীরকে আমরা মনে করেছিলাম বেস্ট অপশন। কিন্তু প্রথমে ও কনফার্ম না করায় আরও একজন দুজনের সঙ্গে আমরা কথা বলেছিলাম কিন্তু নানা কারণে তাঁদের সঙ্গে কাজ হয়নি। তারপর আবীরকে যোগাযোগ করতে সে কনফার্ম করে। তখন আমি ওকে বলেছিলাম নভেম্বর অবধি ডেট রাখতে। এরপর আমি যখন শিডিউল পাঠাই ও জানায়, আগে একটা কাজ অর্ধেক হয়ে পড়েছিল, সেই কাজটা এখনই করতে হবে। এদিকে আমাদের শুট পিছিয়ে দেওয়া সম্ভব ছিল না। তখন আমি প্রযোজকের সঙ্গে কথা বলি। প্রযোজক হাসান আমাকে আরও কিছু সময় অপেক্ষা করতে বলেন। আবীর প্রথমেই খুব অল্পদিন সময় দিয়েছিল তাতে কোনও রকমে কাজ হত। কোনও এক্সট্রা সময় ছিল না। তখনই আমি বলেছিলাম কোনও কারণে একদিন পিছিয়ে গেলে আমরা ফেঁসে যাবো। তাছাড়া একা আবীর তো নয়, ওর প্রস্থেটিক মেকআপ ছিল, ওর সঙ্গে মেকআপ আর্টিস্ট, অন্যান্য অভিনেতা এবং ক্যামেরাম্যান সবার ডেট ম্যাচের ব্যাপার ছিল। তখন প্রযোজক আমাদের বলেছিল রিস্ক নিয়েই শুটিং করে নিতে কারণ কাশফুল আর ঐ সময়ের পরে থাকবে না। তাই ঐ অংশের শুট করে নেওয়ার পরিকল্পনা ছিল। এরই মাঝে দুটো জিনিস হল, এই চরিত্রের তরুণ বয়সের জন্য বেছে নেওয়া হয়েছিল জিতু কামালকে। তার লুক টেস্ট করে দেখা গেল তাকে দুর্দান্ত মানিয়েছে। আর পুজোর আগে শুরু হল বৃষ্টি, তার চোটে যেখানে শুট করার কথা ছিল, সেখানে নদীর জল ডাঙায় চলে আসায় সব কাশফুল পচে যায়। কিন্তু আমাদের অক্টোবরের মধ্যেই শুট করতে হবে কিন্তু পুজোর পর আবিরের আর ডেট নেই তখনই আমাদের সিদ্ধান্ত নিতে হল যে আবিরের বদলে জিতুকেই এই চরিত্রের জন্য বেছে নিতে হবে কারণ আবিরের সময় হচ্ছে না আর আমাদের তখন তাড়াতাড়ি কাশফুলের শুট করতে হবে।' 

আরও পড়ুন : Nusrat-Yash: কাশ্মীরে যশরত, ছুটির মুডে নাকি ছবির শুটিংয়ে!

অনেক প্রতিকূলতা মাথায় নিয়েই কাশফুলের শুট করা হয়েছে। তবে জিতুকে নিয়ে কাস্টিং বা লুকে কোনও কম্প্রোমাইজ করেননি, সাফ জানালেন পরিচালক। এমনিতেই শুটে হাজারও বাধা বিপত্তি আসে, এই ছবিতে অন্য ধরনের বাধা বিপত্তিতে জেরবার পরিচালক। জিতু কামালকে নিয়ে খুশি পরিচালক অনীক দত্ত। যদিও লুক টেস্টেই তাঁকে পছন্দ হয়েছিল কিন্তু পরিচালক জানালেন, 'ওকে ফাইনাল লুকে অসাধারণ লাগছে। শুধু লুকই নয়, ম্যানারিজমেও ও আমায় অবাক করেছে। ওর সঙ্গে কোনওরকম রিহার্সাল করতে পারিনি। কিন্তু ও নিজেই ক্লিপ দেখে একেবারে তৈরি হয়ে সেটে এসেছে।' আগামী মাস থেকেই শুরু হতে চলেছে 'অপরাজিত'-র দ্বিতীয় পর্বের শুটিং। 

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.