রাসবিহারী শৈলুষিকের উদ্যোগে নাট্য উৎসব, 'বিশ্বাসঘাতক'-এর পরিচালনায় Kamaleshwar Mukherjee

  নাট্যদল রাসবিহারী শৈলুষিকের তরফে আগামী ২৪ ও ২৫ জানুয়ারি বাংলা অকাদেমি-তে আয়োজিত হতে চলেছে নাট্য উৎসব। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jan 12, 2021, 02:28 PM IST
রাসবিহারী শৈলুষিকের উদ্যোগে নাট্য উৎসব, 'বিশ্বাসঘাতক'-এর পরিচালনায় Kamaleshwar Mukherjee

নিজস্ব প্রতিবেদন :  নাট্যদল রাসবিহারী শৈলুষিকের তরফে আগামী ২৪ ও ২৫ জানুয়ারি বাংলা অকাদেমি-তে আয়োজিত হতে চলেছে নাট্য উৎসব। কিছুদিন আগে করোনায়  মৃত্যু হয় দলের সদস্য দেবজিৎ ঘোষের। তাঁর অবদানকে স্মরণ করেই এবারের এই নাট্য উৎসবের আয়োজন করা হবে।

উৎসবের প্রথমদিনে শৈলুষিকের তরফে তাঁদের নতুন নাটক 'বিশ্বাসঘাতক'-এর প্রযোজনা করা হবে। নাটকটির পরিচালনা করছেন কমলেশ্বর মুখোপাধ্যায়। পদ্মনাভ দাশগুপ্তর লেখা এই নাটকে নবাব সিরাজউদ্দৌলার সময় ও রাজনীতিকে তুলে ধরা হবে। ভিন্ন আঙ্গিকে সিরাজ চরিত্র ও সেই সময়ের রাজনীতির বিশ্লেষণের প্রয়াস এই নাটক। 

বহু ঐতিহাসিকের মতে সিরাজ ছিলেন মদ্যপ ও দুশ্চরিত্র। আবার সতীশচন্দ্র সেন ও শচীন্দ্রনাথ সেনগুপ্তের মত নাট্য়কাররা সিরাজউদ্দৌলাকে দেশনায়কের সম্মান দেন। তাহলে সিরাজ চরিত্র ঠিক কেমন? সেই সময়ের রাজনীতির প্রেক্ষাপটের সঙ্গে বর্তমান ভারতীয় রাজনীতির কোথায় মিল? এই সময়ে এই নাটক কতটা প্রাসঙ্গিক কমলেশ্বর মুখোপাধ্যায়ের নির্দেশনায় এই নাটক তার উত্তর খুঁজবে। 

জানা যাচ্ছে, রাসবিহারী শৈলুষিকের তরফে আয়োজিত নাট্য উৎসবের দুদিনে মোট ৪টি নাটক দেখানো হবে।  ২৪ জানুয়ারি ২.৩০ মিনিটে 'বিশ্বাসঘাতক', সন্ধে ৬.২০ মিনিটে চেতনা প্রযোজনা, অবন্তী চক্রবর্তীর নির্দেশনায় 'কুসুম কুসম' এবং নীল  মুখোপাধ্যায়ের পরিচালনার 'গিরগিটি' উপস্থাপিত হবে। পরদিন ২৫ জানুয়ারি শ্যামবাজার মুখোমুখির নাটক 'অন্ধযুগ' নিবেদিত হবে। দেবশঙ্কর হালদার অভিনীত এই নাটক পরিচালনা করছে পৌলমী চট্টোপাধ্যায়। 

.