গান্ধীজির ইচ্ছাপূরণ করতে দুর্বল নেহেরুকে প্রধানমন্ত্রীত্ব ছেড়েছিলেন সর্দার প্যাটেল: কঙ্গনা

  ''মহাত্মা গান্ধীকে খুশি করতেই প্রধানমন্ত্রীর পদ ছেড়েছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল।'' এমনই দাবি করে বসলেন কঙ্গনা রানাউত।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Oct 31, 2020, 08:55 PM IST
গান্ধীজির ইচ্ছাপূরণ করতে দুর্বল নেহেরুকে প্রধানমন্ত্রীত্ব ছেড়েছিলেন সর্দার প্যাটেল: কঙ্গনা

নিজস্ব প্রতিবেদন :  ''মহাত্মা গান্ধীকে খুশি করতেই প্রধানমন্ত্রীর পদ ছেড়েছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল।'' শনিবার সর্দার প্যাটেলের জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানিয়ে এমনই দাবি করে বসলেন কঙ্গনা রানাউত।

কঙ্গনা রানাউত টুইটে লেখেন, ''ভারতের প্রধানমন্ত্রী হিসাবে তিনিই সবথেকে উপযুক্ত ও নির্বাচিত ব্যক্তি ছিলেন। মহাত্মা গান্ধীর ইচ্ছাপূরণ করতেই তিনি নেহেরুকে প্রধানমন্ত্রী পদ ছেড়ে দেন। কারণ, তাঁর মনে হয়েছিল নেহেরু বেশি ভালো ইংরাজি বলেন। এতে সর্দার প্যাটেলের কোনও ক্ষতি হয়নি। কিন্তু এই সিদ্ধান্তের জন্য পরের কয়েক দশক ভুগতে হয়েছে দেশকে।''

আরও পড়ুন-'#MeToo-র জন্য দায়ী কর্মরতা মহিলারাই', শোরগোল ফেললেন 'শক্তিমান'

কঙ্গনা আরও একটি টুইটে লেখেন, ''তিনিই (সর্দার প্যাটেল) ভারতের আসল লৌহ মানব। আমি বিশ্বাস করি যে গান্ধীজি নেহরুর মতো দুর্বল মনের কাউকেই চেয়েছিলেন, যাতে তিনি তাঁকে সামনে রেখে নিজে রাষ্ট্র পরিচালনা করতে পারেন, এটি একটি ভাল পরিকল্পনা হলেও গান্ধী নিহত হওয়ার পরে যা ঘটেছিল তা ছিল বড় বিপর্যয়''।

আরও একটি টুইটে কঙ্গনা লেখেন, ''ভারতের লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলকে জন্মবার্ষিকীর শুভেচ্ছা জানাচ্ছি। আপনি সেই মানুষ যিনি আমাদের আজকের অখণ্ড ভারত উপহার দিয়েছেন। তবে আপনি প্রধানমন্ত্রী পদ না গ্রহণ করে আপনার মহান নেতৃত্ব এবং দূরদৃষ্টি থেকে আমাদের বঞ্চিত করেছেন। আপনার সিদ্ধান্তের কারণে আমাদের অনুশোচনা হয়''।

শনিবার (৩১ অক্টোবর) গোটা দেশজুড়ে সর্দার বল্লভভাই পটেলের জন্মবর্ষিকী উপলক্ষেপালিত হচ্ছে 'জাতীয় ঐক্য দিবস'। তারই মাঝে তাঁকে শ্রদ্ধা জানাতে এই মন্তব্য করে বসলেন কঙ্গনা।

আরও পড়ুন-কৌশানির বাড়ির লক্ষ্মী পুজোয় মা পিয়া সেনগুপ্তকে নিয়ে হাজির বনি

.