কিংবদন্তী সঙ্গীত শিল্পী লিওনার্ড কোহেনের জীবনাবসান

প্রবাদ প্রতিম সঙ্গীত শিল্পী লিওনার্ড কোহেনের জীবনাবসান। বয়স হয়েছিল বিরাশি বছর। কোহেনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে তাঁর পরিবার। তবে কী কারণে চলে গেলেন হাল্লেলুজা খ্যাত এই শিল্পী, তা অবশ্য স্পষ্ট করা হয়নি তাঁর পরিবারের পক্ষ থেকে। শুধুমাত্র লেখা হয়েছে, জীবনের শেষ দিন পর্যন্ত তিনি সূক্ষ্ম রসবোধ নিয়েই কাটিয়েছেন। 

Updated By: Nov 11, 2016, 03:27 PM IST
কিংবদন্তী সঙ্গীত শিল্পী লিওনার্ড কোহেনের জীবনাবসান

ব্যুরো: প্রবাদ প্রতিম সঙ্গীত শিল্পী লিওনার্ড কোহেনের জীবনাবসান। বয়স হয়েছিল বিরাশি বছর। কোহেনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে তাঁর পরিবার। তবে কী কারণে চলে গেলেন হাল্লেলুজা খ্যাত এই শিল্পী, তা অবশ্য স্পষ্ট করা হয়নি তাঁর পরিবারের পক্ষ থেকে। শুধুমাত্র লেখা হয়েছে, জীবনের শেষ দিন পর্যন্ত তিনি সূক্ষ্ম রসবোধ নিয়েই কাটিয়েছেন। 

 

বব ডিলানের সঙ্গে তাঁর তুলনা টানা হয়েছে বারবার। তবে তিনি অনন্য। ছয়ের দশক থেকে বিশ্ব সঙ্গীতে নতুন মাত্রা যোগ করেছিলেন লিওনার্ড কোহেন। বিরাশি বছর বয়সে জীবনাবসান এই প্রবাদপ্রতিম শিল্পীর। কবি হিসেবে জীবনের শুরু। এরপর ঝরঝরে গদ্য। তাতেও পাঠকদের মন তেমন জয় করতে পারেননি কোহেন। তাঁর লেখা নিয়ে বিতর্কও কম হয়নি। জীবনের তেত্রিশতম বসন্তে ঠিক করেন, সঙ্গীত জগতে কেরিয়ার শুরু করবেন। সাতষট্টিতে সেই শুরু। প্রথম রেকর্ড  SONGS OF LEONARD COHEN। ব্যস, বাকিটা ইতিহাস। তাঁর সুরের মূর্চ্ছনায় ছুঁয়ে গেল শ্রোতাদের হৃদয়। সেই ফোক রকের সুরে উচ্ছ্বাস কম, গভীরতা বেশি। ধীরে ধীরে তিনি পরিচিত হয়ে উঠলেন ক্যানাডিয়ান স্পাই হিসেবে। তাঁর লাইভ পারফরম্যান্স, আর তাতে লোক হবে না, কনসার্টের কোনও আয়োজক তা কখনও ভাবতে পারেননি।  তাঁর কলম এবং গলা থেকে বেরিয়ে এসেছে A THOUSAND KISSES DEEP, I'M YOUR MAN, SUZZANE, HALLELUJAH, DANCE ME TO THE END-র মতো একের পর এক বিখ্যাত গান। সঙ্গীত শিল্পী হিসেবে নাম করলেও কোনও দিন ছাড়েননি লেখা। শেষ দিন পর্যন্ত কলম ধরে দিব্যি আনন্দেই কাটিয়েছেন। তাঁর পরিবারের পক্ষ থেকে এক বার্তায় এমনটাই জানানো হয়েছে। তবে কী কারণে এই প্রবাদপ্রতিম শিল্পীর মৃত্যু, তা অবশ্য স্পষ্ট করেনি তাঁর পরিবার।

.