বন্ধাত্বকরণের পর চূড়ান্ত অবহেলা, কাঠগড়ায় মালদহের হাসপাতাল

পরিকাঠামো ছাড়াই একশোরও বেশি মহিলার বন্ধ্যাত্বকরণের পর তাঁদের রাস্তায় ফেলে রাখা হল। চাঞ্চল্যকর এই অভিযোগ উঠল মালদহের মানিকচক গ্রামীণ হাসপাতালের বিরুদ্ধে। ঘটনাচক্রে হাসপাতালটি রাজ্যে নারী ও শিশুকল্যাণমন্ত্রী সাবিত্রী মিত্রের নির্বাচনী কেন্দ্রের আওতায় পড়ে। অভিযোগ, মঙ্গলবার সকালে শতাধিক মহিলার বন্ধ্যাত্বকরণের অস্ত্রোপচার হয়।

Updated By: Feb 6, 2013, 06:56 PM IST

পরিকাঠামো ছাড়াই একশোরও বেশি মহিলার বন্ধ্যাত্বকরণের পর তাঁদের রাস্তায় ফেলে রাখা হল। চাঞ্চল্যকর এই অভিযোগ উঠল মালদহের মানিকচক গ্রামীণ হাসপাতালের বিরুদ্ধে।
ঘটনাচক্রে হাসপাতালটি রাজ্যে নারী ও শিশুকল্যাণমন্ত্রী সাবিত্রী মিত্রের নির্বাচনী কেন্দ্রের আওতায় পড়ে। অভিযোগ, মঙ্গলবার সকালে শতাধিক মহিলার বন্ধ্যাত্বকরণের অস্ত্রোপচার হয়।
নিয়ম অনুযায়ী একজন চিকিত্সক দিনে ২৪ থেকে ২৫টির বেশি এই ধরনের অস্ত্রোপচার করতে পারেন না। অভিযোগ উঠেছে মাত্র তিনজন চিকিত্সক ওই ১১০ জন মহিলার অস্ত্রোপচার করেন। তাঁদের মধ্যে বিশেষজ্ঞ চিকিত্সক ছিলেন মাত্র এক জন। এখানেই শেষ নয়, অস্ত্রোপচারের পর খোলা মাঠে ফেলে রাখা হয় তাঁদের। ওই মহিলাদের জন্য অ্যাম্বুলেন্সেরও কোনও ব্যবস্থা ছিল না। ভ্যান রিকশা করে বাড়ি ফেরেন তাঁরা। 
ঘটনা সামনে আসায় নড়েচড়ে বসেছে জেলা প্রশাসন। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক। কী করে পর্যাপ্ত চিকিত্সক ছাড়াই শতাধিক মহিলার বন্ধ্যাত্বকরণ করা হল, এবং চূড়ান্ত অমানবিকভাবে তাঁদের খোলা মাঠে ফেলে রাখা হল, তা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন তিনি।

.