Shah Rukh Khan: কাতার থেকে ভারতীয় নৌসেনা অফিসারদের মুক্তির জন্য শাহরুখের দ্বারস্থ মোদী?

India-Qatar: মৃত্যুদণ্ডে দণ্ডিত থাকা আট প্রাক্তন ভারতীয় নৌ অফিসারকে(Indian Navy) মুক্তি দিয়েছে কাতার। এর নেপথ্যে নাকি রয়েছেন শাহরুখ খান, দাবি বিজেপি নেতার। এই আদ্যপান্ত কূটনৈতিক ব্যাপারে কীভাবে জুড়ছে শাহরুখ খানের নাম? কী বলছেন শাহরুখ?

Updated By: Feb 13, 2024, 07:11 PM IST
Shah Rukh Khan: কাতার থেকে ভারতীয় নৌসেনা অফিসারদের মুক্তির জন্য শাহরুখের দ্বারস্থ মোদী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতারের(Qatar) একটি আদালত অনির্দিষ্ট অভিযোগের জন্য মৃত্যুদণ্ডে দণ্ডিত থাকা আট প্রাক্তন ভারতীয় নৌ অফিসারকে(Indian Navy) মুক্তি দিয়েছে। সোমবার দিল্লির বিদেশ মন্ত্রক এই খবর জানিয়েছে। এর মধ্যে সাতজন ইতোমধ্যেই ভারতে ফিরে এসেছেন। মঙ্গলবার বিজেপি নেতা সুব্রহ্ম্যনিয়ম স্বামী দাবি করেন যে সদ্য কাতারে বন্দি নৌসেনারা যে মুক্তি পেয়ে দেশে ফিরতে পেরেছেন, এই জটিল কূটনৈতিক সমস্যা মিটেছে শাহরুখ খানের(Shah Rukh Khan) হস্তক্ষেপেই। এরপরেই অবশ্য অফিসিয়াল স্টেটমেন্ট জারি করে ঘটনা পুরোপুরি অস্বীকার করেন শাহরুখ। 

আরও পড়ুন- Deepika Padukone: অস্কারের পর এবার বাফটার মঞ্চে দীপিকা...

এই আদ্যপান্ত কূটনৈতিক ব্যাপারে কীভাবে জুড়ছে শাহরুখ খানের নাম? আসলে কিংখানের নাম জুড়ে দিলেন বিজেপি নেতা। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সুব্রহ্ম্যনিয়ম স্বামী বলেন, এই মুক্তির নেপথ্যে বড় ভূমিকা রয়েছে বলি তারকার। তাঁর দাবি, কাতারের শীর্ষনেতাদের সঙ্গে আলোচনা সফল না হওয়ায় খোদ মোদীই শাহরুখকে অনুরোধ করেছিলেন, এই বিষয়ে মাথা ঘামাতে। এরপর দোহাতে এএফসি এশিয়ান কাপের ফাইনালে কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হয় শাহরুখের। এই সমঝোতার মধ্যে কোনও আর্থিক অঙ্কও থাকতে পারে বলে ইঙ্গিত ওই বিজেপি নেতার। তাঁর এই দাবির পরেই হইচই পড়ে যায় নেটপাড়ায়। 

এরপরেই শাহরুখ খানের তরফ থেকে একটি অফিসিয়াল বিবৃতি জারি করা হয়, যেখানে স্পষ্ট এই যোগের কথা অস্বীকার করেন শাহরুখ। পাশাপাশি তিনি জানিয়ে দেন যে কূটনৈতিক বিষয়গুলি নেতারাই সমাধান করেন। অন্যান্য ভারতীয়দের মতো শাহরুখও খুশি যে আট প্রাক্তন নৌসেনারা মুক্তি পেয়েছে। 

প্রসঙ্গত, দিল্লির বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ‘এই নাগরিকদের মুক্তি এবং স্বদেশে ফিরিয়ে আনার জন্য আমরা কাতারের আমিরের সিদ্ধান্তের প্রশংসা করছি’।২০২২ সালে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসে প্রাক্তন নৌসেনাদের গ্রেফতার হওয়ার এই খবর। ভারত গত বছরের অক্টোবরে বলেছিল যে কাতারের ফার্স্ট ইনস্ট্যান্স আদালত ওই ব্যক্তিদের মৃত্যুদণ্ড দেওয়ার পরে ভারত ‘গভীরভাবে হতবাক’ হয়েছিল। পরে ভারতের বিদেশ মন্ত্রক এই সাজার বিরুদ্ধে আপিল করে। 

আরও পড়ুন- Group Theatre Controversy: বিপন্ন গ্রুপ থিয়েটার? 'কেন্দ্রের গুণকীর্তন' না করলে বন্ধ কেন্দ্রীয় অনুদান!

ডিসেম্বরে, ভারতের বিদেশ মন্ত্রক বলেছিল যে কাতারে তার রাষ্ট্রদূত জেলে থাকা ওই ব্যক্তিদের সঙ্গে দেখা করেছেন।সেই মাসের শেষের দিকে, মন্ত্রক জানিয়েছিল যে কাতারের আপিল আদালত তাদের মৃত্যুদণ্ড কমিয়েছে। জানুয়ারিতে, মন্ত্রকের একজন মুখপাত্র নিশ্চিত করেন যে সকলের মৃত্যুদণ্ডকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ডে রূপান্তরিত হয়েছে। কিন্তু কারাগারের তরফে মেয়াদের পরিমাণ প্রকাশ করা হয়নি। এরপরেই জানা যায় যে কাতারের একটি আদালত অনির্দিষ্ট অভিযোগের জন্য মৃত্যুদণ্ডে দণ্ডিত থাকা আট প্রাক্তন ভারতীয় নৌ অফিসারকে মুক্তি দিয়েছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.