Onir's 'Pine Cone': প্রেম-কষ্ট-আকাঙ্ক্ষা! ওনিরের নিজের জীবন থেকেই কি উঠে এল 'পাইন কোন'?

LGBTQ Cinema Onir's 'Pine Cone': সামনে এল ওনিরে'র নতুন সিনেমা 'পাইন কোন'-এর পোস্টার।  LGBTQ সম্প্রদায়কে এক অন্য রকম বার্তা দেবে এই ছবি। সিনেমাটি ৭ জুন মুম্বইয়ে 'কাশিস'(Kashish) ফিল্ম ফেস্টিভালে দেখানো হবে।

Updated By: Jun 1, 2023, 05:28 PM IST
Onir's 'Pine Cone': প্রেম-কষ্ট-আকাঙ্ক্ষা! ওনিরের নিজের জীবন থেকেই কি উঠে এল 'পাইন কোন'?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: নিজস্ব যাপনের অভিজ্ঞতা থেকে কোনও সিনেমা যখন তৈরি হয়, তখন তার একটা আলাদা গুরুত্ব থাকেই। নিছক কাহিনি থেকে নয়, কোনও 'অপর' ভাবনা থেকেও নয়, আত্ম-অভিজ্ঞতা থেকে উঠে আসা সিনেমা সব সময়ই ভিন্ন দিগন্ত খুলে  দেয়। আশা করা যায়, ওনিরের নতুন সিনেমা  'পাইন কোন'ও তেমনই এক ভিন্নতর স্বাদ দেবে চলচ্চিত্রপ্রেমীদের। আপাতত ছবিটির পোস্টার প্রকাশিত হল। ছবিটি দেখানো হবে আগামী সপ্তাহে। মুম্বইয়ে। দক্ষিণ এশিয়ার 'কাশিস'(Kashish) ফিল্ম ফেস্টিভালে। 

ওনির (Onir)-এর 'পাইন কোন'(Pine Cone)সিনেমাটির চিত্রনাট্য সমকামিতা নিয়ে। এটি LGBTQ সম্প্রদায়ের হয়ে কথা বলবে। কথা বলবে একজন সমকামী পুরুষের হয়ে। তার জীবনের প্রেম, আঘাত, আকাঙ্ক্ষার যে ঢেউ ওঠে সেটাই দেখানো হবে সিনেমাটিতে। পরিচালক নিজেও সমকামী হওয়ায় ছবিটি যেন তাঁর প্রাণের খুব কাছের। এর নির্মাণের সঙ্গে পরিচালক একাত্ম হয়ে গিয়েছেন। LGBTQ সম্প্রদায় নিয়ে সমাজের যে স্টিরিয়োটাইপ চিন্তাধারা রয়েছে, তা দূর করার এক চ্যালেঞ্জ তিনি নিয়েছেন ছবিটির মধ্যে দিয়ে।

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Onir (@iamonir)

আরও পড়ুন : Yeh Jawani Hai Deewani: 'বন্ধুদের মধ্যে কিছুই বদলায় না', কলকি-আদিত্যর সঙ্গে একফ্রেমে রণবীর-দীপিকা

আমাদের সমাজে সমকামিতাকে আজও অনেকে অস্বাভাবিক বলে মনে করে। প্রতিনিয়ত সমকামিদের অসংখ্য চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। অনেক জায়গায় সমকামী দম্পতিদের একসঙ্গে থাকার অনুমতিও দেওয়া হয় না। ২০১৮ সালে ভারতীয় সুপ্রিম কোর্ট ৩৭৭ ধারা বাতিল করে সমকামিতাকে মান্যতা দেয়। কিন্তু আজও
সমকামীদের নানারকম বৈষম্যের মুখোমুখি হতে হয়। তাঁরা এমনকি সামাজিক সুরক্ষা, স্বাস্থ্য পরিষেবা বা  পেনশনের মতো সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত থাকেন। অনেক LGBTQ মানুষজনই তাঁদের চাকরি হারানোর ভয়ে আত্মপরিচয় লুকিয়ে রাখেন। এমনকি এ-ও দেখা যায়, সন্তান সমকামী হলে অনেক সময় বাবা-মা পর্যন্ত সেই 'অস্বাভাবিক' সন্তানের সঙ্গে যোগাযোগ রাখেন না! 

আরও পড়ুন : Sushant Singh Rajput: 'সুশান্তকে মিস করছি', অঙ্কিতার পবিত্র রিশতা-র পোস্টে আবেগঘন ফ্যানেরা...

ঠিক এখান থেকেই ওনিরের লড়াইটা যেন শুরু, ভাবনার শুরু, শিল্পেরও শুরু। সিনেমাটি সম্পর্কে বলতে গিয়ে পরিচালক তাই বলেন-- 'পাইন কোন' তাঁর খুব কাছের একটি সিনেমা। বলেন,  'রামধনুতে যেমন আমরা অনেক রং দেখতে পাই, তেমনই একজন সমকামী ব্যক্তির জীবনেও অনেক পরত থাকে। দর্শককে সেটাই ধীরে ধীরে দেখানো হবে'।

'পাইন কোন'-এর পোস্টারটি খুবই আবেগময়। পোস্টারটি দেখে মনে হচ্ছে যেন একটি আঁকা ছবি। দুজন সমকামী পুরুষ সব ভুলে একে অপরের ভালোবাসায় বিভোর। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা বিধুর শেঠি এবং সাহিব ভার্মা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.