মহিলাদের সম্পর্কে কুরুচিকর মন্তব্য বাংলার সংস্কৃতি নয়, সোমবার প্রতিবাদে নামছে টলিপাড়া

সম্প্রতি খোলামেলা আলোচনার জন্য অভিনেত্রী সায়নী ঘোষ ও দেবলীনা দত্তকে নিশানা করে বিজেপি। শুধু তাই নয় অনলাইনেও তাদের বিভিন্ন ভাবে হুমকি দেওয়া হয়

Updated By: Jan 24, 2021, 11:15 PM IST
মহিলাদের সম্পর্কে কুরুচিকর মন্তব্য বাংলার সংস্কৃতি নয়, সোমবার প্রতিবাদে নামছে টলিপাড়া

নিজস্ব প্রতিবেদন: অসহিষ্ণুতার বিরুদ্ধে এবার সরব হচ্ছে টলিপাড়া। সম্প্রতি রাজনৈতিক আক্রমণের শিকার হয়েছেন অভিনয় জগতের কয়েকজন। তারই প্রতিবাদ একটি সভার আয়োজন করা হয়েছে সোমবার বিকেলে।  বিকেল তিনটের মেট্রো চ্যানেলের ওই প্রতিবাদ সভার নাম দেওয়া হয়েছে, 'এ কোন সকাল, রাতের চেয়েও অন্ধকার।' প্রতিবাদ সভাটির আয়োজন করেছেন পরিচালক রাজ চক্রবর্ত্তী। তাই সভায় থাকবেন টলিউডের বহু অভিনেতা, পরিচালকরা।  

আরও পড়ুন-কলকাতায় অ্যাকাডেমি গড়ার নামে টাকা তোলা, কিছুই জানতেন না Dhoni?  

কথা বলার অধিকারের বিরুদ্ধে মাথাচাড়া দিচ্ছে ফ্যাসিবাদ। এমনটাই দাবি আয়োজকদের। নিশানায় অবশ্যই বিজেপি। ওই সভার প্রচার পোস্টারে বলা হয়েছে, সময় এসেছে নতুন এক সকালকে আহ্বান করার। যা কিছু অশুভ, অসুন্দর তাকে প্রত্যাখান করে সুন্দরকে বরণ করার। রবীন্দ্রনাথ(Rabindranath Tagore), বিদ্যাসাগর, সুভাষ চন্দ্র(Netaji Subash Chandra Bose), রামমোহনের মাটিতে ফ্যাসিবাদের কোনও জায়গা নেই। এর বিরুদ্ধে বাংলা আগেও লড়ছে। মৌলবাদের বিরুদ্ধে এবারও লড়বে বাংলা। মহিলাকে অপমান করা, তাঁর সম্পর্কে কুরুচিকর মন্তব্য করা বাংলার সংস্কৃতি নয়।

সম্প্রতি খোলামেলা আলোচনার জন্য অভিনেত্রী সায়নী ঘোষ ও দেবলীনা দত্তকে নিশানা করে বিজেপি। শুধু তাই নয় অনলাইনেও তাদের বিভিন্ন ভাবে হুমকি দেওয়া হয়। কুরুচিকর মন্তব্যের বন্যা বয়ে যায় তাঁদের বিরুদ্ধে। মামলা গড়ায় আদালতেও। জয় শ্রীরাম ধ্বনি নিয়ে এক টিভি অনুষ্টানে মন্তব্য করার অভিনেত্রী সায়নী ঘোষকে নিশানা করে বিজেপি।এনিয়ে তোলপাড় হয় রাজনৈতিক মহল।

আরও পড়ুন-হুঁশিয়ারিই সার, Swasthya Sathi কার্ডের কথা বলতেই মুখ ফেরাল নার্সিংহোম

নিজে নিরামিষাশী হলেও, তিনি গরুর মাংস রান্না করতে পারেন। সম্প্রতি একটি টক শোয়ে এমনই মন্তব্য করেন অভিনেত্রী দেবলীনা দত্ত। তাঁর ওই মন্তব্যের পরই সামাজিক মাধ্যম জুড়ে জোর বিতর্ক শুরু হয়ে যায়। দেবলীনার এধরনের মন্তব্য করা উচিত হয়নি বলে নেটিজেনদের একাংশের তরফে আক্রমণ করা হয়। এরপরই zee ২৪ ঘণ্টার একটি শোয়ে হাজির হয়ে দেবলীনা জানান, আমার বন্ধু এক সময় বলেছিলেন, অষ্টমী বা নবমীর দিন তিনি যদি নিজের বাড়িতে বসে গরুর মাংস রান্না করেন, তাহলে কার কী!  নিজের বাড়িতে বসে তিনি যদি গরুর মাংস রান্না করেন, তাহলে সেটা তাঁর ব্যক্তিগত বিষয়।'' ব্যক্তিগত বিষয়ে কারও হস্তক্ষেপ করা উচিত নয়। ওই শোয়ের পরপরই দেবলীনার বিরুদ্ধে মঙ্গলবার থানায় অভিযোগ দায়ের হয়। দেবলীনার পাশে দাঁড়িয়েছেন রাজ্যে একাধিক শিল্পী-সাহিত্যিক। 

সোমবারের সভায় থাকছে না কোনও রাজনৈতিক রঙ। প্রতিবাদ সব ধরনের ফ্যাসিবাদের বিরুদ্ধে। সূত্রের খবর, ওই সভায় থাকছেন পরিচালক রাজ চক্রবর্ত্তী, সায়নী ঘোষ, দেবলীনা দত্ত, কৌশিক সেন, ঋদ্ধি সেন-সহ একাধিক বিশিষ্টরা। 

.