Bangladesh: ২০০ আধুনিক বগি কিনবে বাংলাদেশ, মালামাল ভারতীয় রেল

Bangladesh Railway: চুক্তি অনুযায়ী সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ২০ মাসের পর থেকে বগি দেওয়া শুরু হবে, যা চলবে ৩৬ মাস পর্যন্ত। অর্থাৎ ১৬ মাসের মধ্যে রেলওয়ে এই বগিগুলো পাবে।

Updated By: May 21, 2024, 07:52 PM IST
Bangladesh: ২০০ আধুনিক বগি কিনবে বাংলাদেশ, মালামাল ভারতীয় রেল
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাত্রী পরিবহন সক্ষমতা বাড়াতে ব্রডগেজ লাইনের জন্য ভারত থেকে রেলের ২০০টি আধুনিক যাত্রীবাহী কোচ কেনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। এতে খরচ হবে প্রায় ১ হাজার ৩০০ কোটি বাংলাদেশি টাকা। ইতিমধ্যেই ভারতে রেলের কোচ তৈরির প্রতিষ্ঠান রাইটসের সঙ্গে ২০০টি ব্রডগেজ বগি কেনার চুক্তি স্বাক্ষরিত হয়েছে বাংলাদেশের। 

আরও পড়ুন, Hegra an Ancient City: আরবের হারিয়ে যাওয়া রহস্যনগরী কী ভাবে হঠাৎই ভেসে উঠল ২০০০ বছর পরে?

এ বিষয়ে সোমবার রেলভবনে চুক্তি সই হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম।রেলমন্ত্রী বলেন, ‘আমাদের ক্যারেজের খুব সমস্যা। এই মুহূর্তে ভারত যে ক্যারেজ দিচ্ছেন এর জন্য ধন্যবাদ। চুক্তিতে ক্যারেজ কবে দেওয়া হবে সেই সময় উল্লেখ নেই। এটা করলে আমাদের সুবিধা হবে। আমরা সেই অনুযায়ী পরিকল্পনা করতে পারি। আগামী দু-মাসের মধ্যে যদি দুই সেট ক্যারেজ দেওয়া যায় তবে সেটা আমাদের জন্য ভালো হবে। বাকিগুলো শিডিউল করে নিলে হবে।'

রেলসচিব হুমায়ুন কবীর বলেন, সম্প্রতি দক্ষিণ অংশে রেলের সংযোগ স্থাপন হয়েছে। এতে করে ঢাকার সঙ্গে দক্ষিণের জেলাগুলোর যোগাযোগ বাড়ছে। এর ফলে এসব প্যাসেঞ্জার ক্যারেজ রেল যোগাযোগকে ত্বরান্বিত করবে। সরদার সাহাদাত আলী বলেন, রেলের লক্ষ্য হচ্ছে যোগাযোগ পরিধি বাড়ানো, দেশের বিভিন্ন প্রান্তে রেল সংযোগ স্থাপন করা ও যাত্রীসেবা দেওয়া। এই প্রকল্পের মাধ্যমে সেটা অনেকাংশে সম্ভব হবে।

আরও পড়ুন, Flight Turbulance: বিরলতম ভয়ংকর ঘটনা! সিভিয়ার টার্বুলেন্সে মাঝ আকাশে বিমানেই মৃত্যু যাত্রীর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.