গ্র্যামি জুড়ে রইলেন রবি শঙ্কর

Last Updated: Monday, February 11, 2013 - 21:01

মৃত্যুর ষাট দিন পর মরণোত্তর লাইফটাইম গ্র্যামি পেলেন রবি শঙ্কর। সঙ্গীতের সর্বোচ্চ সম্মান গ্র্যামি অ্যাওয়ার্ড ২০১৩ পুরোটাই জুড়ে ছিলেন তিনি। তাঁর দুই কন্যা অনুষ্কা শঙ্কর ও নোরা জোনস গ্রহণ করেন লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। সেই সঙ্গেই তাঁর অ্যালবাম `দ্য লিভিং রুম সেসনস পার্ট ওয়ানে`র জন্য সম্মানিত হন রবি শঙ্কর। পুরস্কার গ্রহণ করেন কন্যা অনুষ্কা। প্রসঙ্গত, ওই বিভাগেই মনোনয়ন পেয়েছিলেন অনুষ্কা।
এ বছর গ্র্যামির সর্বোচ্চ সম্মান পেয়েছে ইংরেজি ফোক রক ব্যান্ড মামফর্ড অ্যান্ড সনস। তাদের অ্যালবাম `ব্যাবেল`-এর জন্য আসে এই সম্মান। `কিসেস অন দ্য বটম` গানের জন্য সেরা ট্র্যাডিশনাল পপ ভোকাল অ্যালবামের গ্র্যামি জিতে নেন পল ম্যাকার্টনি। সেরা ট্র্যাডিশনাল আর অ্যান্ড বি পারফরম্যান্সের গ্র্যামি গেছে বেয়ন্সের ঝুলিতে। তবে এ দিনের গ্র্যামির সন্ধে কার্যত শাসন করল রক ব্যান্ড ব্ল্যাক কি। মোট পাঁচটি ট্রফি তুলে নেন ড্যান অওরবাক। রক পারফরম্যান্স, রক গান ও রক অ্যালবাম `এল কামিনো`র-র জন্য তিনটি ও বছরের সেরা প্রযোজক হিসেবে একটি গ্র্যামি জেতেন ড্যান অওরবাক।
`লাইভ অ্যাট দ্য রয়্যাল অ্যালবার্ট হল` ডিস্ক থেকে `সেট ফায়ার টু দ্য রেন` গানের জন্য সেরা সোলো পপ পারফরম্যান্সের গ্র্যামি জিতে নেন অ্যাডেল। তাঁর হাতে গ্র্যামি তুলে দেন জেনিফার লোপেজ ও পিটবুল। লাল ফ্লোরাল ড্রেসে উচ্ছ্বসিত অ্যাডেল বলেন, "অনেক ধন্যবাদ। অভাবনীয় অনুভূতি"। `উই আর ইয়ং` গানের জন্য সেরা গানের বুগে জিতে নেয় ইন্ডি রক ব্যান্ড ফান। নিজের গানের সিডি `স্ট্রংগার`-এর জন্য পপ ভোকাল অ্যালবাম অ্যাওয়ার্ড জেতেন আমেরিকান আইডল বিজয়ী কেলি ক্লার্কসন।
লস অ্যাঞ্জেলসের স্টেপলস সেন্টারে পপ স্টার টেলর সুইফটের পারফরম্যান্স দিয়ে শুরু হয় এ বছরের গ্র্যামি অ্যাওয়ার্ড। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এল এল কুল জে।



First Published: Monday, February 11, 2013 - 21:01


comments powered by Disqus