30 Years of Shah Rukh Khan: 'আর রোমান্টিক হিরো হতে চাই না', কেন এই সিদ্ধান্ত? কেরিয়ারের ৩০ বছরে অকপট শাহরুখ

শনিবার ভারতীয় সিনেমায় তিরিশ বছর পূর্ণ করলেন শাহরুখ খান(Shah Rukh Khan)। তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি ছিল 'দিওয়ানা'। কিন্তু প্রথম তিনি শুট করেন 'দিল আসনা হ্যায়' ছবির। সেই দিন এখনও মন গেঁথে আছে শাহরুখের। প্রথম দিনে হেমা মালিনী তাঁকে দেখিয়ে দিয়েছিলেন কীভাবে শট দিতে হবে।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Jun 26, 2022, 11:28 AM IST
30 Years of Shah Rukh Khan: 'আর রোমান্টিক হিরো হতে চাই না', কেন এই সিদ্ধান্ত? কেরিয়ারের ৩০ বছরে অকপট শাহরুখ

নিজস্ব প্রতিবেদন: 'রাহুল নাম তো শুনা হি হোগা', তাঁর এই সংলাপ আজও সমান জনপ্রিয়। তিনি বলিউডকে দিয়েছিলেন রোমান্টিক হিরোর নয়া সংজ্ঞা। আশ্চর্য তাঁর খোয়াবনামা। অধিবাস্তব তাঁর জীবন কাহিনি। নব্বইয়ের নয়া সময়ে দর্শক ভারতীয় পৌরুষের ধারণাকে নতুন ছাঁচে দেখতে চাইছিল। সে ব্যর্থ রোমান্টিক দিলীপ কুমার নয়, আবার অ্যাংরি ইয়ং ম্যান অমিতাভও নয়। তাহলে? ক্রমে নির্মিত হল এক ধারণা, যাঁর নাম শাহরুখ খান। যার প্রচ্ছদ বিশ্বায়ন নির্ধারিত, সত্তা ভারতীয় সনাতন সংস্কৃতির। আরিয়ন হয়ে যে চ্যালেঞ্জ জানায় গুরুকুলকে, যে দিওয়ানা বাজিগর আবার একই সঙ্গে গড়ে তোলে তাঁর স্বদেশ। নব্বইয়ের ভারত যে সুখস্বপ্ন দেখতে চেয়েছিল, তারই নাম শাহরুখ। কিন্তু রোমান্সের কিং নিজেই তাঁর সেই খোলস ছেড়ে বেরিয়ে আসতে চাইছেন। 

শনিবার ভারতীয় সিনেমায় তিরিশ বছর পূর্ণ করলেন শাহরুখ খান(Shah Rukh Khan)। তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি ছিল 'দিওয়ানা'। কিন্তু প্রথম তিনি শুট করেন 'দিল আসনা হ্যায়' ছবির। সেই দিন এখনও মন গেঁথে আছে শাহরুখের। প্রথম দিনে হেমা মালিনী তাঁকে দেখিয়ে দিয়েছিলেন কীভাবে শট দিতে হবে। প্রথমবার ইনস্টা লাইভে এসে জানালেন সে কথা। পাশাপাশি উত্তর দিলেন তাঁর ফ্যানেদের। শাহরুখের ফ্যান হিসাবে এদিন তাঁকে লাইভ প্রশ্ন করেন টাইগার শ্রফ। শাহরুখ বলেন যে, কেরিয়ারের তিরিশ বছর যেদিন পূর্ণ করছেন সেদিন তিনি ১৫ ঘণ্টা শুট করছেন এটাই তাঁর কাছে সন্তোষের। কখনও ভাবতে পারিনি যে তিরিশ বছর কাটাতে পারব। ভেবেছিলাম যে, দুই থেকে তিন বছর কাজ করবেন, অন্তত পাঁচ থেকে ছটা ছবি করবেন। কিন্তু ভারতীয় সিনেমার তাঁকে ঘিরে ছিল অন্য় পরিকল্পনা তাই অচিরেই তিনি হয়ে উঠলেন বলিউডের বাদশা। 

অনেকদিন পর্দায় রোমান্টিক হিরো হিসাবে দেখা যায়নি তাঁকে। তিনি কী রাহুলকে মিস করেন? সাফ জবাব দেন অভিনেতা। তিনি বলেন,'শেষ কবে রাহুল হয়েছিলাম মনেও পড়ে না। আমি মিস করি না। রোমান্টিক ছবি করার জন্য আমি অনেকটাই বয়স্ক। কোনও অল্পবয়স্ক নায়িকার সঙ্গে এখন নায়কের চরিত্রে অভিনয় করা আমার জন্য একটু অদভুত বিষয়। আমি আনন্দিত যে আদিত্য চোপড়া ও করণ জোহর আমায় এ ধরনের চরিত্র দিয়েছে। রাজ ও রাহুল চরিত্রে অভিনয় করে আমি খুবই খুশি হয়েছিলাম। লোকে আমাকে ঐ নামেও ডাকে। ঐ চরিত্রে অবশ্যই আমার কিছু অংশ রয়ে আছে এবং থাকবে।'

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

আরও পড়ুন: Madhavan : 'হিন্দু ক্যালেন্ডার দেখে মঙ্গলযান পাঠিয়েছিল ইসরো', মন্তব্য করে ট্রোলড মাধবন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.