টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারের অবসর ঘোষণা

টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন জাক কালিস। আগামীকাল ডারবানে ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচে খেলেই, অবসর নিয়ে নেবেন কালিস। ১৬৫ টেস্ট খেলে কালিসের রান ১৩,১৭৪; গড় ৫৫.১২। শতরানের বিচারে সবার উপরে থাকা সচিনে পর। কালিসের শতরানের সংথ্যা ৪৪, অর্ধশতরান ৫৮। সর্বোচ্চ ২২৪ রান।

Updated By: Dec 25, 2013, 05:18 PM IST

টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জাক কালিস। আগামীকাল থেকে শুরু হতে চলা ডারবানে ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচে খেলেই, অবসর নিয়ে নেবেন কালিস। ১৬৫ টেস্ট খেলে কালিসের রান ১৩,১৭৪; গড় ৫৫.১২। শতরানের বিচারে সবার উপরে থাকা সচিনে পর। কালিসের শতরানের সংথ্যা ৪৪, অর্ধশতরান ৫৮। সর্বোচ্চ ২২৪ রান।

তবে টেস্ট থেকে অবসর নিলেও এখনও ওয়ানডেতে তিনি খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন কালিস।
২০১৫ বিশ্বকাপে তিনি খেলতে চানও বলে কিংবদন্তি অলরাউন্ডার জানান।
বোলার কালিসের সংগ্রহ ২৯২ উইকেট। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন পাঁচবার। ইনিংসে সেরা বোলিং ৫৪ রান দিয়ে ৬ উইকেট। আর ম্যাচ সেরার পুরস্কারের বিচারে সর্বাকালের সেরাদের তালিকায় প্রথম তিনে।

পরিসংখ্যানই বলে দিচ্ছে, শুধু রেকর্ডের কথা ধরলে টেস্ট ক্রিকেটের সবচেয়ে সফল অলরাউন্ডার তিনিই।

কালিস বললেন, অবসরের সিদ্ধান্তটা সহজ ছিল না। কিন্তু আমার মনে হয় এটাই সঠিক সময়। টেস্ট থেকে অবসর নিলেও আমি এটাকে গুডবাই বলব না, কারণ ২০১৫ বিশ্বকাপে খেলার ইচ্ছা আর খিদে দুটোই আমার আছে।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের টুইটারে কালিসের মন্তব্য--
"It wasn`t an easy decision, with Australia around the corner and the success this team is enjoying, but I feel the time is right. I don`t see it as goodbye, I still have a lot of hunger to push South Africa to that World Cup in 2015 if I am fit and performing."

.