ত্রিফলা কাণ্ডে পুরসভাকে ক্লিনচিট দিলেন পুরমন্ত্রী

ত্রিফলা আলোকাণ্ডে মুখ্যমন্ত্রীর পর এবার তৃণমূল কংগ্রেস পরিচালিত কলকাতা পুরবোর্ডকে ক্লিনচিট দিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। আজ কালীঘাট এলাকায় পুরসভার একটি অনুষ্ঠানে মন্ত্রীর দাবি, ত্রিফলা আলো নিয়ে আদৌ কোনও অনিয়মই হয়নি। ত্রিফলা আলো বিতর্কে আগেই মেয়রের পাশে দাঁড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার মেয়র এবং পুর বোর্ডকে ক্লিনচিট দিলেন পুর ও নগোরন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Updated By: Dec 21, 2012, 05:35 PM IST

ত্রিফলা আলোকাণ্ডে মুখ্যমন্ত্রীর পর এবার তৃণমূল কংগ্রেস পরিচালিত কলকাতা পুরবোর্ডকে ক্লিনচিট দিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। আজ কালীঘাট এলাকায় পুরসভার একটি অনুষ্ঠানে মন্ত্রীর দাবি, ত্রিফলা আলো নিয়ে আদৌ কোনও অনিয়মই হয়নি।     
ত্রিফলা আলো বিতর্কে আগেই মেয়রের পাশে দাঁড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার  মেয়র এবং পুর বোর্ডকে ক্লিনচিট দিলেন পুর ও নগোরন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।
নগোরন্নয়ন মন্ত্রীর এই মন্তব্যের জেরে সামনে আসছে বেশ কিছু প্রশ্ন
১) এক একটি ত্রিফলা আলো লাগাতে বিধাননগর পুরসভার খরচ হচ্ছে ১১ হাজার ৭০০ টাকা। অথচ কলকাতা পুরসভার ক্ষেত্রে এই খরচ ২৭ হাজার ৪০০ টাকা।  খরচের ক্ষেত্রে কেন এত ফারাক? 
২) কলকাতা পুরসভার ওয়ার্কশপে অনেক কম খরচে তৈরি হয় ত্রিফলা আলো।তাহলে বাইরের সংস্থাকে বেশি খরচে কেন বরাত দিল পুরসভা।
৩) ত্রিফলাকাণ্ডে কোনও অনিয়ম না হলে থাকলে কেন পুরসভার আলো বিভাগের ডিজিকে শোকজ করে অন্যত্র সরিয়ে দেওয়া হল।
৪) কেনই বা মাঝপথে ঠিকাদারদের বকেয়া পাওনা বন্ধের নির্দেশ দিলেন মেয়র।
৫) ত্রিফলা আলো লাগানো হয়েছে কলকাতার সৌন্দর্যায়নের জন্য। এই কাজ এত দ্রুত সেরে ফেলা কি আবশ্যিক ছিল?
এসব প্রশ্নের কোনও উত্তর এখনও মেলেনি। ত্রিফলাকাণ্ডে পুরবোর্ডের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে প্রায় প্রতিদিনই বিরোধী বিক্ষোভে উত্তাল হচ্ছে পুরসভা।এবিষয়ে এখনও পর্যন্ত পুরসভার ইন্টারনাল অডিটের চূড়ান্ত রিপোর্ট প্রকাশিত হয়নি। এই পরিস্থিতিতে নগরোন্নয়ন মন্ত্রীর সাফাই নতুন করে বিতর্কের জন্ম দিল।

.