বিজেপি জমানায় একশো দিনের কাজের ভবিষ্যত্‍ কী? আশঙ্কায় মুখ্যমন্ত্রীরা

একশো দিনের কাজের প্রকল্প কি বন্ধ করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার? দুশ্চিন্তায় রাজ্য সরকারগুলি। অর্থনীতিবিদরা মনে করছেন, এখনই বন্ধ না করে দিলেও একশোদিনের কাজের প্রকল্পের গুরুত্ব নিশ্চিতভাবে কমবে বিজেপি জমানায়। শুরু থেকেই একশো দিনের কাজ প্রকল্পের চরম বিরোধী ছিল বিজেপি।

Updated By: Jul 9, 2014, 10:35 PM IST

একশো দিনের কাজের প্রকল্প কি বন্ধ করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার? দুশ্চিন্তায় রাজ্য সরকারগুলি। অর্থনীতিবিদরা মনে করছেন, এখনই বন্ধ না করে দিলেও একশোদিনের কাজের প্রকল্পের গুরুত্ব নিশ্চিতভাবে কমবে বিজেপি জমানায়। শুরু থেকেই একশো দিনের কাজ প্রকল্পের চরম বিরোধী ছিল বিজেপি। ক্ষমতায় আসার পরই এই প্রকল্পে বেশ কিছু পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন গুরুত্বপূর্ণ মন্ত্রীরা। কিন্তু, আশঙ্কার জায়গা তৈরি হয়েছে সম্প্রতি প্রধানমন্ত্রীকে লেখা রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়ার চিঠি। তাঁর বক্তব্য, জাতীয় কর্মসংস্থান নিশ্চয়তা আইনটিই বাতিল করুক সরকার। পরিবর্তে এটিকে একটি সাধারণ প্রকল্প হিসেবে রাখা হোক। যে ইঙ্গিত রয়েছে ইকনমিক সার্ভে রিপোর্টে। অর্থাত কোনো গরীব মানুষকে বছরে একশো দিনের কাজ দিতেই হবে, এমন আইনি বাধ্যবাধকতা থাকবে না সরকারের।

গত আর্থিক বছরে একশো দিনের প্রকল্পে তেত্রিশ হাজার কোটি টাকা বরাদ্দ হয়। দুহাজার বারো তেরোতেও এই প্রকল্পে বরাদ্দ ছিল তেত্রিশ হাজার কোটি টাকা। দুহাজার এগারো বারোতে এই প্রকল্পে খরচ হয় প্রায় তিরিশ হাজার কোটি টাকা। কিন্তুবিজ্ঞানীদের বেশিরভাগ অংশই মনে করেন যে বিপুল অর্থ এই প্রকল্পে ব্যয় হয়েছে সেই অনুযায়ী দেশে কোনও সম্পদই তৈরি হয়নি। নরেন্দ্র মোদী সরকারের বক্তব্য এই প্রকল্পে অর্থের খয়রাতি হচ্ছে। তবে, খয়রাতির তত্ত্ব মানতে নারাজ অনেকেই।

.