কাপ জিতুক জার্মানিই-কেন! পাঁচটা কারণ

কাপ জিতুক জার্মানিই-কেন! পাঁচটা কারণ

Updated By: Jul 13, 2014, 08:04 PM IST

জার্মানদের মনের কথা লিখছেন পার্থ প্রতিম চন্দ্র
-----------

আজ সেই দিন। চার বছর ধরে চাতক পাখির মত অপেক্ষা করে থাকার রাত। বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-জার্মানি। কে জিতবে আজকে। পৃথিবীর সবচেয়ে দামী প্রশ্ন এটাই। আসুন দেখেনি জার্মানরা কেন বলছেন ব্রাজিল বিশ্বকাপ ২০১৪ ওদেরই জেতা উচিত--

১) চলতি বিশ্বকাপে দুরন্ত ফর্ম-পারফেক্ট ফুটবল বলি যদি কিছু হয় তাহলে সেটা খেলছি আমরা। পর্তুগালকে চার গোল, ব্রাজিলকে সাত গোল। কেউ কখন যা স্বপ্নেও ভাবেনি সেটাই এবারের বিশ্বকাপে করে দেখিয়েছি আমরা। গতি, স্কিলের মিশেলে আমরা উপহার দিয়েছে `লাপো` স্টাইল। লাপো মানে হল লাতিন আমেরিকার স্কিল আর ইউরোপের গতি নির্ভর ফুটবলের মিশেল। সবাই বলে `কাপ তারাই জিতুক, ভাল যারা খেলুক`। খুড়িয়ে খুড়িয়ে ফাইনালে ওঠা আর্জেন্টিনার থেকে আমরা অনেক অনেক ভাল ফুটবল উপহার দিয়েছি তাই আজ আমাদের মানে জার্মানদের বিশ্বজয়ের দিন হওয়া উচিত।

২) বিগত বেশ কয়েকটা বিশ্বকাপে ভাল খেলেও দুর্ভাগ্য তাড়া করেছে-বিশ্ব ফুটবলের গত ১২ বছর ধরলে আমাদের মত সফল আর কোনও দেশ নেই। ২০০৮ ইউরো থেকে ২০১২ বিশ্বকাপ পর্যন্ত স্পেনের আধিপত্যের কথা মনে রেখেও বলছি, আমাদের পারফরম্যান্সটা একবার খেয়াল করুন। ২০০২ বিশ্বকাপে আমরা ফাইনাল খেলি, ২০০৬ বিশ্বকাপে দুরন্ত খেলেও সেমিফাইনালে হারতে হয়েছিল অপ্রত্যাশিতভাবে। আর ২০১০ বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে হারটা ভাগ্যের পরিহাস ছাড়া আর কিই বা বলব। ২০০৬,২০১০ বিশ্বকাপে আমরা তৃতীয় স্থানে পেয়েছিলাম। বিশ্বকাপে এত ধারাবাহিকতা দেখিয়েও আমরা কাপ জিততে পারিনি। এটা কী ফুটবল দেবতা মেনে নেবেন! তাই আমরাই চ্যাম্পিয়ন হব ফুটবল দেবতার আশীর্বাদ নিয়ে।

৩) দেশের জন্য-আমাদের দেশ খেলাধুলোর পরিকাঠামো খুব উন্নত হয়েছে। ফুটবলের পরিকাঠামো তো দেখার মত। সরকার থেকে আমাদের ফুটবল সংস্থা সবাই খুব সিরিয়াস এই বিষয়ে। চার বছর ধরে শুধু ফুটবলার, কোচেরা নয় ফেডারেশন, সরকার আর অতি অবশ্যই সমর্থকরা খুব পরিশ্রম করেন বিশ্ব জয়ের জন্য। তাই আমাদেরই জেতা উচিত আজ।

৪) মুলার, ক্লোসের জন্য-বিশ্বকাপে সর্বকালের সর্বাধিক গোলদাতা বিশ্বকাপ পাবে না সেটা কি মানায়! আর এবারের বিশ্বকাপের সবচেয়ে ক্ষুরধার স্ট্রাইকার কাপ জিতবে না তাই কী হয়। বুঝতে পারছেন আমি কাদের কথা বলছি। রোনাল্ডোকে টপকে সর্বাধিক গোলদাতার বিশ্বরেকর্ড গড়া ক্লোজে, আর পাঁচ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে থাকা মুলার। ওদের জন্য আমারাই, হ্যাঁ আবার বলছি আমরাই কাপ জিতব।

৫) লাকি '4'--১৯৫৪ বিশ্বকাপে আমরা চ্যাম্পিয়ন,১৯৭৪ বিশ্বকাপে আমরা চ্যাম্পিয়ন। খেয়াল করেছেন শেষ চার থাকলেই আমরা বাজিমাত করি। এবার দেখুন ২০১৪ বিশ্বকাপে। সালের শেষ সংখ্যাটা কী! হুঁ... তাহলে আমরাই চ্যাম্পিয়ন হচ্ছি কী বলেন....

.