এক নজরে তৃতীয় দফার ভোট

বিহারের মোট চল্লিশটি লোকসভা কেন্দ্রের মধ্যে আজ ছটি কেন্দ্রে ভোটগ্রহণ। কেন্দ্রগুলি হল সাসারাম, কারাকাট, ঔরঙ্গাবাদ, গয়া, নওয়াদা এবং জামুই। প্রায় সবকটি অঞ্চল মাওবাদী অধ্যুষিত হওয়ায় ভোট ঘিরে নিরাপত্তা কঠোর করা হয়েছে। কমিশনের নির্দেশে মোতায়েন করা হয়েছে বাড়তি বাহিনী। লড়াইয়ের ময়দানে রয়েছেন আশি জন প্রার্থী, যার মধ্যে দশ জন মহিলা। এদের ভাগ্য নির্ধারণ করবেন প্রায় তিরানব্বই লক্ষ উনত্রিশ হাজার সাতশো ষাট জন ভোটার।

Updated By: Apr 10, 2014, 08:25 AM IST

বিহারের মোট চল্লিশটি লোকসভা কেন্দ্রের মধ্যে আজ ছটি কেন্দ্রে ভোটগ্রহণ। কেন্দ্রগুলি হল সাসারাম, কারাকাট, ঔরঙ্গাবাদ, গয়া, নওয়াদা এবং জামুই। প্রায় সবকটি অঞ্চল মাওবাদী অধ্যুষিত হওয়ায় ভোট ঘিরে নিরাপত্তা কঠোর করা হয়েছে। কমিশনের নির্দেশে মোতায়েন করা হয়েছে বাড়তি বাহিনী। লড়াইয়ের ময়দানে রয়েছেন আশি জন প্রার্থী, যার মধ্যে দশ জন মহিলা। এদের ভাগ্য নির্ধারণ করবেন প্রায় তিরানব্বই লক্ষ উনত্রিশ হাজার সাতশো ষাট জন ভোটার।

ছত্তিসগড়ের মোট এগারটি কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্র বস্তারে ভোট হচ্ছে আজ। এর আগে বহুবার মাওবাদী হামলার ঘটনায় খবরের শিরোণামে উঠে এসেছে বস্তার। ফলে ভোটগ্রহণ ঘিরে স্বাভাবিকভাবেই কড়া নিরাপত্তার বেড়াজালে মুড়ে ফেলা হয়েছে গোটা অঞ্চলকে। বস্তারের আশি শতাংশেরও বেশি বুথ অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। নিরাপত্তার কারণে দুশো আটত্রিশটি বুথ অন্য জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। দুহাজার নয়ে লোকসভা ভোটে মাওবাদী হামলায় নিরাপত্তাকর্মী সহ মোট চব্বিশ জনের মৃত্যু হয়েছিল এই অঞ্চলে।

হরিয়ানায় মোট লোকসভা কেন্দ্র দশটি। সবকটিতেই আজ ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে আম্বালা, কুরুক্ষেত্র, সিরসা, হিসার, কারনাল, সোনিপত, রোহতাক, ভিওয়ানি-মহেন্দ্রগড়, গুরগাঁও এবং ফরিদাবাদ। সবমিলিয়ে দুশো একান্ন জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে আজ। নিরাপত্তার জন্য ষাট কোম্পানি কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী এবং প্রায় চুয়াল্লিশ হাজার রাজ্য পুলিস ও হোমগার্ড মোতায়েন করা হয়েছে।

জম্মু-কাশ্মীরের ছটি লোকসভা আসনের মধ্যে শুধুমাত্র একটিতে আজ ভোটগ্রহণ। এ রাজ্যে প্রথম দফায় ভোট হচ্ছে জম্মু কেন্দ্রে। এর আগে পরপর দুবার এই কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে সাংসদ নির্বাচিত হয়েছেন মদন লাল শর্মা। এবার তিনি জয়ের হ্যাটট্রিকের আশায় ফের ভোট-যুদ্ধের ময়দানে। লড়াইয়ে রয়েছেন বিজেপি-র যুগল কিশোর শর্মা এবং পিডিপি-র যশপাল শর্মাও। মোট তেরোজন প্রার্থী জম্মু কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ঝাড়খণ্ডে মোট লোকসভা কেন্দ্রের সংখ্যা চোদ্দো। তার মধ্যে চারটিতে আজ ভোটগ্রহণ। কেন্দ্রগুলি হল ছাতরা, কোডারমা, লোহারডাগা এবং পালামৌ।

কেরলে ভোট এবার এক দফায়। মোট কুড়িটি লোকসভা কেন্দ্রের মধ্যে সবকটিতেই তাই ভোটগ্রহণ আজ। কাসারগোড়, কন্নুর, ভাটাকারা, ওয়েনাড়, কোঝিকোড়, মালাপ্পুরম, পোন্নাই, পলক্কড়, আলাথুর, ত্রিচূড়, চালাকুড়ি, এর্নাকুলম, ইদুক্কি, কোট্টায়াম, আলাপ্পুঝা, মাভেলিক্কারা, পাথানমথিত্তা, কোল্লাম, আত্তিঙ্গল এবং তিরুবনন্তপুরম কেন্দ্রে ভোট হচ্ছে। ভাগ্য নির্ধারণ হবে দুশো উনসত্তর জন প্রার্থীর। লড়াই মূলত কংগ্রেস সমর্থিত ইউডিএফ এবং বিরোধী এলডিএফের মধ্যে। বেশ কয়েকটি আসনে বিজেপি জোরদার টক্কর দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

মোট উনত্রিশটি লোকসভা কেন্দ্রের মধ্যে আজ নটি কেন্দ্রে ভোট মধ্যপ্রদেশে। এর মধ্যে রয়েছে সাতনা, রেওয়া, সিধি, শাহডোল, জব্বলপুর, মান্ডলা, বালাঘাট, ছিন্দওয়ারা এবং হোসাঙ্গাবাদ।

মহারাষ্ট্রে মোট লোকসভা আসন রয়েছে আটচল্লিশটি। তার মধ্যে প্রথম দফায় ভোট হচ্ছে দশটি আসনে। এগুলি হল বুলধানা, আকোলা, অরমাবতী, ওয়ার্ধা, রমটেক, নাগপুর, ভান্ডারা-গোন্ডিয়া, গড়চিরৌলি-চিমূর, চন্দ্রপুর এবং ইয়াভটমল-ওয়াশিম কেন্দ্র। এর মধ্যে কিছু এলাকা মাওবাদী প্রভাবিত হওয়ায় ভোটগ্রহণ ঘিরে নিরাপত্তার কঠোর বন্দোবস্ত করা হয়েছে।

ওড়িশায় মোট একুশটির মধ্যে দশটি লোকসভা কেন্দ্রে আজ ভোটগ্রহণ। কেন্দ্রগুলি হল বারগড়, সুন্দরগড়, সম্বলপুর, বোলাঙ্গির, কালাহান্ডি, নবরঙ্গপুর, কন্ধমাল, আসকা, বহ্মপুর এবং কোরাপুট। এর মধ্যে বেশ কিছু এলাকা মাওবাদী প্রভাবিত হওয়ায় নিরাপত্তার ক্ষেত্রে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে কয়েকটি জায়গায় ভোট বয়কটের ডাক দিয়েছে মাওবাদীরা। ফলে আরও জোরদার করা হয়েছে নিরাপত্তা। মোট আটানব্বই জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে।

দেশের সর্ববৃহত্‍ রাজ্য উত্তরপ্রদেশে লোকসভা কেন্দ্রের সংখ্যাও সবচেয়ে বেশি। এই রাজ্যে মোট আশিটি লোকসভা আসনের মধ্যে প্রথম দফায় আজ ভোট হচ্ছে দশটিতে। কেন্দ্রগুলি হল সাহারনপুর, কৈরানা, মুফফরনগর, বিজনৌর, মেরট, বাগপত, গাজিয়াবাদ, গৌতমবুদ্ধ নগর, বুলন্দশহর এবং আলিগড়। হিংসা-বিধ্বস্ত মুজফফরনগরে ভোট ঘিরে নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। সবমিলিয়ে এই দফায় ভোট-যুদ্ধে সামিল একশো চুয়ান্ন জন প্রার্থী। গাজিয়াবাদে সবচেয়ে বেশি চব্বিশ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সবচেয়ে কম দশজন প্রতিদ্বন্দ্বিতা করছেন বুলন্দশহর আসন থেকে।

কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান-নিকোবরে লোকসভা কেন্দ্র একটিই। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ আসনটিতে আজ ভোট নেওয়া হচ্ছে। কেন্দ্রশাসিত অঞ্চল চন্ডীগড়েও আজ ভোটগ্রহণ। লোকসভা কেন্দ্র মাত্র একটি হলেও, মোট সতের জন প্রার্থী এই কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রায় ছ-লক্ষ ভোটার এদের ভাগ্য নির্ধারণ করবেন। রাজনৈতিক মহলের মত, এখানে মূল লড়াই কংগ্রেস সাংসদ পবন বনসল এবং বিজেপির কিরণ খেরের মধ্যে হতে চলেছে।

কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপে লোকসভা কেন্দ্র একটিই। এই কেন্দ্রে আজ ভোটগ্রহণ। ভোটের ময়দানে রয়েছেন ছ-জন প্রার্থী। তবে বর্তমান কংগ্রেস সাংসদ হামদুল্লাহ সঈদ এবং এনসিপি প্রার্থী পি পি মহম্মদ ফৈসালের মধ্যে মূল লড়াই।

রাজধানী দিল্লির সাতটি লোকসভা আসনের সবকটিতেই আজ ভোট গ্রহণ। এর মধ্যে রয়েছে চাঁদনি চক, উত্তর-পূর্ব দিল্লি, পূর্ব দিল্লি, নয়া দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি, পশ্চিম দিল্লি এবং দক্ষিণ দিল্লি কেন্দ্র। প্রায় এক কোটি সাতাশ লক্ষ ভোটার দেড়শো জন প্রার্থীর ভাগ্যনির্ধারণ করবেন। সকাল সাতটা থেকে সন্ধে ছটা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। নিরাপত্তার জন্য প্রায় পঞ্চাশ হাজার নিরাপত্তা কর্মী ছাড়াও থাকছে পুলিসের ফ্লাইং স্কোয়াড এবং ভিডিও সারভেইলেন্স টিম।

.