ক্যান্সারের প্রতিষেধক রয়েছে আমাদের হাতের কাছে ঘরেই

মারণব্যাধি ক্যান্সারের ওষুধ এখনও আবিষ্কার হয়নি। কিন্তু ক্যান্সারের বেশকিছু প্রতিষেধক আমাদের হাতের কাছে ঘরেই রয়েছে। যেমন,

Updated By: Feb 5, 2017, 02:54 PM IST
ক্যান্সারের প্রতিষেধক রয়েছে আমাদের হাতের কাছে ঘরেই

ওয়েব ডেস্ক : মারণব্যাধি ক্যান্সারের ওষুধ এখনও আবিষ্কার হয়নি। কিন্তু ক্যান্সারের বেশকিছু প্রতিষেধক আমাদের হাতের কাছে ঘরেই রয়েছে। যেমন,
 
১) আদা- আদার রস সর্দি-কাশি, কোষ্ঠকাঠিন্য ও সাধারণ জ্বরের চিকিত্সায় খুবই উপযোগী। সেইসঙ্গে আদার অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি কমায়।

২) হলুদ- হলুদে থাকে কারকিউমিন, যার অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। হলুদের রস কোলন, প্রস্টেট, স্তন ও ত্বক ক্যান্সারের ঝুঁকি কমায়।

৩) রসুন- রসুনে প্রচুর পরিমাণে সালফার থাকে। সেইসঙ্গে থাকে আর্জিনাইন, অলিগোস্যাচারাইডস, ফ্ল্যাভোনয়েডস ও সেলেনিয়াম। যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপযোগী। গবেষণা রিপোর্ট বলছে, যদি কেউ প্রতিদিন রসুন খান, তাহলে তাঁর পাকস্থলী, কোলন, অন্ত্র, অগ্ন্যাশয় ও স্তন ক্যানসারের ঝুঁকি বহুলাংশে কমে যায়।

৪) তুলসী পাতা- তুলসী পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যানালজেসিক, অ্যান্টিডায়াবেটিক ও অ্যান্টিস্ট্রেস উপদান। যা অ্যান্টি-অক্সিড্যান্টের কার্যকারিতা ফুসফুস, যকৃত, মুখ ও ত্বকের ক্যান্সার প্রতিরোধ করে।

আরও পড়ুন, লবঙ্গ খাওয়ার উপকারিতা, অবশ্যই জেনে নিন

Tags:
.