আতঙ্কের নাম ডেল্টা ভ্যারিয়েন্ট, Micro Containment Zone তৈরির নির্দেশ কেন্দ্রের

৮ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ।

Updated By: Jun 26, 2021, 11:19 AM IST
 আতঙ্কের নাম ডেল্টা ভ্যারিয়েন্ট, Micro Containment Zone তৈরির নির্দেশ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: দেশের বিভিন্ন রাজ্যে নতুন মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এই পরিস্থিতিতে শুক্রবার আটটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলকে মাইক্রো কনটেনমেন্ট জোন তৈরির নির্দেশ দিল কেন্দ্র। সেখানকার জেলাগুলিতে কোভিড-১৯ পরীক্ষা এবং টিকাকরণ জোরদার করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান, তামিলনাড়ু, রাজস্থান, কর্ণাটক, পাঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, গুজরাট হরিয়ানা সরকারকে একটি চিঠি দেওয়া হয়েছে। একই চিঠি গিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসনের কাছেও। অগ্রাধিকারের ভিত্তিতে এই নির্দেশিকা কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আক্রান্তদের নমুনাগুলো INSACOG মনোনীত গবেষণাগারেও পাঠানোর নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন: Covid Update: দেশে দৈনিক সংক্রমণ ৫০ হাজারের নিচে, মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই

পাশাপাশি রাজ্যগুলোর যে জেলায় ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গিয়েছে, সেই জেলাগুলোর উপর বেশি করে গুরুত্ব দিতে বলেছেন রাজেশ ভূষণ। তিনি বলেন, 'এই জেলাগুলিতে ভিড় নিষিদ্ধা করা প্রয়োজন। এমনকি অগ্রাধিকারের ভিত্তিতে সেখানে টিকাককরণ বাড়ানো প্রয়োজন।' আগেই কেন্দ্র জানিয়েছিল যে, ডেল্টা প্লাস ভ্য়ারিয়েন্টে  দেশে এখন পর্যন্ত ৫১ জন আক্রান্ত হয়েছেন। 

আরও পড়ুন: করোনার টিকা নিতে পারেন অন্তঃসত্ত্বারাও, জানাল স্বাস্থ্যমন্ত্রক

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (NCDC) ডিরেক্টর সুজিত সিং জানান, মহারাষ্ট্রে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের ২২টি ঘটনা ঘটেছে। তামিলনাড়ুর ৯টি, মধ্যপ্রদেশের ৭টি, কেরালায় ৩টি, পাঞ্জাব ও গুজরাটে ২টি এবং অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, হরিয়ানা এবং কর্ণাটকে একটি করে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের কারণে এখন পর্যন্ত তিনটি মৃত্যুর ঘটনা ঘটেছে।

.