১ মিনিটের শিশুর ওপেন হার্ট সার্জারি, অপারেশন টেবিল থেকে জীবনে ফিরেছে শানেল

বয়স মাত্র ১ মিনিট। জন্ম নেওয়ার পরই দেখা যায় শিশুটির হৃদপিণ্ডে সমস্যা রয়েছে। সার্জারি না করলে হয়ত বাঁচানো যাবে না সদ্যজাতকে। এরপরই চিকিৎসকরা সাহসী সিদ্ধান্ত নিয়ে ১ মিনিটের শিশুর ওপেন হার্ট সার্জারি করেন। অপারেশন টেবিলে জীবনযুদ্ধে জয়ী ওই ১ মিনিটের শিশুর বয়স এখন ১ বছর। পৃথিবীর ইতিহাসে ১ বছরের শানেল মারিশই হলেন সব থেকে ছোট্ট রোগী যার জন্মের ১ মিনিটের মধ্যেই তাঁর ওপেন হার্ট সার্জারি হয়। গিনিশ ওয়ার্ল্ড রেকর্ডে নথিভুক্ত হয়েছে ১ বছরের শানেল মারিশইয়ের নাম।

Updated By: May 12, 2015, 05:33 PM IST
১ মিনিটের শিশুর ওপেন হার্ট সার্জারি, অপারেশন টেবিল থেকে জীবনে ফিরেছে শানেল

ওয়েব ডেস্ক: বয়স মাত্র ১ মিনিট। জন্ম নেওয়ার পরই দেখা যায় শিশুটির হৃদপিণ্ডে সমস্যা রয়েছে। সার্জারি না করলে হয়ত বাঁচানো যাবে না সদ্যজাতকে। এরপরই চিকিৎসকরা সাহসী সিদ্ধান্ত নিয়ে ১ মিনিটের শিশুর ওপেন হার্ট সার্জারি করেন। অপারেশন টেবিলে জীবনযুদ্ধে জয়ী ওই ১ মিনিটের শিশুর বয়স এখন ১ বছর। পৃথিবীর ইতিহাসে ১ বছরের শানেল মারিশই হলেন সব থেকে ছোট্ট রোগী যার জন্মের ১ মিনিটের মধ্যেই তাঁর ওপেন হার্ট সার্জারি হয়। গিনিশ ওয়ার্ল্ড রেকর্ডে নথিভুক্ত হয়েছে ১ বছরের শানেল মারিশইয়ের নাম।

জন্মের পর থেকেই শানেলের অক্সিজেন লেবেল খুব কম ছিল। এবং খুব দুর্বলও ছিল শানেল। এরপরই চিকিৎসকরা সিদ্ধান্ত নেন তাঁর ওপেন হার্ট সার্জারি করা হবে। নিউ ক্যাসেলের ফ্রিম্যান হাসপাতালে সার্জারি হয়েছিল শানেলর।  

মেয়ের সফল সার্জারির পর শানেলের মা ফে মনে করেন, 'শানেল একটি অনুপ্রেরণা। কঠিন লড়াইয়ে কীভাবে বেঁচে থাকতে হয়, ওর কাছ থেকে শেখা যায়। আরও স্বাভাবিক বাচ্চাদের মতই বেড়ে উঠছে আমার শানেল।'

.