Coronavirus: একদিনে করোনা কোপে প্রাণ হারালেন ৫৬১ জন, কঠোর নিয়ম লাগুর নির্দেশ কেন্দ্রের

দীপাবলীর আগেই যেভাবে চোখ রাঙাচ্ছে করোনা তা নিয়ে চিন্তা বাড়ছে।

Updated By: Oct 24, 2021, 10:54 AM IST
Coronavirus: একদিনে করোনা কোপে প্রাণ হারালেন ৫৬১ জন, কঠোর নিয়ম লাগুর নির্দেশ কেন্দ্রের
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন:  উৎসবের আমেজ এখনও কাটেনি রাজ্যে। দীপাবলীর আগেই যেভাবে চোখ রাঙাচ্ছে করোনা তা নিয়ে চিন্তা বাড়ছে। এরই মধ্যে দেশে দৈনিক মৃতের সংখ্যা বাড়ল অনেকটাই। দেশে ১০০ কোটির টিকাকরণের উৎসবের পর পরই করোনা-গ্রাফের ঊর্ধ্বমুখী হওয়ার ঘটনাকে উদ্বেগজনক মানা হচ্ছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা সাড়ে ৫০০-র বেশি। তবে কিছুটা কমেছে দৈনিক সংক্রমণ। যদিও তা  ১৫ হাজারের ওপরেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রবিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫৬১ জনের। একদিনে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৯০৬। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৫৪ হাজার ২৬৯ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪১ লক্ষ ৭৫ হাজার ৪৬৮। করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৭২ হাজার ৫৯৪। 

এরই মধ্যে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৫ লক্ষ ৪৮ হাজার ৬০৫। একদিনে ১৬ হাজার ৪৭৯ জন সুস্থ হয়েছেন।  মন্ত্রকের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, এখনও পর্যন্ত দেশে মোট ১০২ কোটি ১০ লক্ষ ৪৩ হাজার ২৫৮ জন করোনার টিকা পেয়েছেন। এর মধ্যে শনিবার করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে ৭৭ লক্ষের বেশি। 

আরও পড়ুন, Covid 19: বাড়তে পারে করোনা, দীপাবলিতে 'কড়া সুরক্ষাবিধি' মানতে কেন্দ্রীয় নির্দেশ

এদিকে, পরিস্থিতিতে আসন্ন উৎসব মূলত দীপাবলির মতো উৎসব, যা দেশব্যাপী পালন করা হয় তা অত্যন্ত 'কড়া সুরক্ষাবিধি' মেনে করতে হবে, এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে৷ এই মর্মে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। লেখা হয়েছে যে গত মাসে কোভিড বিধির যে পরিবর্তিত নির্দেশিকা দেওয়া হয়েছিল উৎসব আবহের জন্য, তা মানা হচ্ছে না। চিঠিতে তিনি সাফ জানান, "কনটেনমেন্ট জোন চিহ্নিত করা এলাকায় কোনওরকম জনসমাগম চলবে না।

অন্যদিকে, রাজ্যে আরও ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, জুলাইয়ের পর ফের হাজারের দোরগোড়ায় দৈনিক আক্রান্ত। রাজ্য স্বাস্থ্য দফতরের শনিবারের প্রকাশিত বুলেটিন জানাচ্ছে, গত একদিনে রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯৭৪ জন। এই অবস্থায় দাঁড়িয়ে জেলাশাসকদের সঙ্গে ফের জরুরিভিত্তিতে বৈঠক করে কঠোরহাতে কোভিড বিধিনিষেধ পালনের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.