Disease X: আসছে কোভিডের চেয়েও ভয়ংকর অতিমারি! ফের লকডাউন, বিশ্ব জুড়ে অচলাবস্থা?

Deadlier Pandemic of Disease X: ব্রিটেনের এক স্বাস্থ্য বিশেষজ্ঞ সম্প্রতি বিশ্বকে সাবধান করেছেন নতুন এক অতিমারি বিষয়ে। রোগটির নাম এক্স ('X'), নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ('হু')। বলা হয়েছে, এই অতিমারি কোভিডের (Covid-19) চেয়েও মারাত্মক হতে চলেছে।

Updated By: Sep 26, 2023, 06:17 PM IST
Disease X: আসছে কোভিডের চেয়েও ভয়ংকর অতিমারি! ফের লকডাউন, বিশ্ব জুড়ে অচলাবস্থা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের এক স্বাস্থ্য বিশেষজ্ঞ সম্প্রতি বিশ্বকে সাবধান করেছেন নতুন এক অতিমারি বিষয়ে। রোগটির নাম এক্স ('X'), নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ('হু')। বলা হয়েছে, এই অতিমারি কোভিডের (Covid-19) চেয়েও মারাত্মক হতে চলেছে। কাটে বিংগহাম নামের ব্রিটেনের ওই স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন, ১৯১৯-২০ সাল নাগাদ স্প্যানিশ ফ্লু যেমন মারাত্মক আকার ধারণ করেছিল, আসন্ন এই অতিমারি প্রায় সেইরকম প্রভাবই ফেলবে। প্রসঙ্গত, 'হু'-ও এর আগে একই বিষয়ে বিশ্বকে সতর্ক করেছিল। তারা অবশ্য স্প্যানিশ ফ্লু নয়, বলেছিল কোভিডের কথাই।

আরও পড়ুন: Indians Overdosing on Salt: খাওয়ার পাতে বেশি নুন খেয়েই বিপদে ভারতীয়রা!

হু মে মাস নাগাদ জানিয়েছিল, করোনা করোনার থেকেও ভয়ংকর হয়ে উঠতে পারে ডিজিজি-এক্স অতিমারি। এই মর্মে বিশ্বকে সতর্ক করেছিলেন হু-প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস। তিনি বলেছিলেন, কোভিডের থেকেও মারাত্মক সব ভাইরাস মোকাবিলার জন্য এবার প্রস্তুতি নেওয়া উচিত বিশ্বের। কোভিড থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে বিশ্বকে আরও মারাত্মক সব রোগ মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে। এই প্রেক্ষিতই আগামী দিনে কোন কোন রোগ হানা দিতে পারে, তা নিয়ে বিজ্ঞানীরা আলোচনা করেছেন। সেই আলোচনা থেকেই উঠে এসেছে 'এক্স' রোগের আশঙ্কার কথা! পোশাকি নাম-- 'ডিজিজ এক্স'। 

আগামী দিনে কোন কোন রোগ ভয়ংকর আকার ধারণ করতে পারে, তৈরি করতে পারে প্যান্ডেমিকের মতো পরিস্থিতি, তার একটা শর্ট লিস্টও তৈরি করেছিলেন গবেষকেরা। সেখানে উঠে এসেছে ইবোলা-সহ বেশ কয়েকটি সংক্রমণের নাম। সেই তালিকায় শেষ যে নামটি যোগ করা হয়েছিল, সেটি 'ডিজিজ এক্স'। 

হু প্রধান টেড্রস অধানম গেব্রেয়েসুস তখনই বলেছিলেন, কোভিড-১৯-এর সমাপ্তি কোনও খারাপ স্বপ্নের শেষ নয় যে, ঘুম ভেঙে গেলেই সেটা শেষ হয়ে যাবে, আর আমরা আগের মতো উদাসীন হয়ে চলব। ওই দিন আর নেই। এখনও কোভিডের থেকেও মারাত্মক সব রোগজীবাণুর উত্থানের আশঙ্কা রয়েছে। কোভিডের নতুন কোনও রূপভেদ উদ্ভূত হতেই পারে। কোভিডের থেকেও আরও মারাত্মক মারণক্ষমতা সম্পন্ন রোগজীবাণু উদ্ভূত হলে মানুষের জীবনযাপন পদ্ধতিও বদলে নিতে হবে।

কোন কোন রোগ এরকম মারাত্মক আকার ধারণ করতে পারে?

আরও পড়ুন: Nipah Virus: কোভিড ভয়ংকরতম ছিল কিন্তু 'নিপা'র মারণক্ষমতা এর চেয়েও অবিশ্বাস্য বেশি! কত? জানলে আঁতকে উঠবেন...

বলা হয়েছিল-- ইবোলা, সার্স, জিকা, মার্বার্গ ভাইরাস, ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভার, লাসা ফিভার, নিপা, রিফট ভ্যালি ফিভার, মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোমের মতো রোগ। এই তালিকাতেই ছিল 'ডিজিজ এক্স'ও! 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.