Indians Overdosing on Salt: খাওয়ার পাতে বেশি নুন খেয়েই বিপদে ভারতীয়রা!

Indians Overdosing on Salt: একজন ভারতীয় সারাদিনে গড়ে কত গ্রাম নুন খায় জানেন? ৮ গ্রাম! '৮ গ্রাম' পরিমাণের দিক থেকে হয়তো খুবই কম, কিন্তু নুনের পরিমাণের দিক থেকে যথেষ্ট বেশি।

Updated By: Sep 26, 2023, 02:28 PM IST
Indians Overdosing on Salt: খাওয়ার পাতে বেশি নুন খেয়েই বিপদে ভারতীয়রা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একজন ভারতীয় সারাদিনে গড়ে কত গ্রাম নুন খায় জানেন? ৮ গ্রাম! '৮ গ্রাম' পরিমাণের দিক থেকে হয়তো খুবই কম, কিন্তু নুনের পরিমাণের দিক থেকে যথেষ্ট বেশি। এমনিতেই বলা হয়েছে, খুব বেশি হলেও এক ব্যক্তির সারাদিনে নুন খাওয়া উচিত ৫ গ্রাম বা তার কম। 'নেচার পোর্টফোলিয়ো' নামে একটি জার্নালে এ সংক্রান্ত একটি স্টাডি প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: Nipah Virus: কোভিড ভয়ংকরতম ছিল কিন্তু 'নিপা'র মারণক্ষমতা এর চেয়েও অবিশ্বাস্য বেশি! কত? জানলে আঁতকে উঠবেন...

এই সমীক্ষা করা হয়েছে, কিছু স্যাম্পেলের উপর ভিত্তি করে। সমীক্ষাটি করা হয়েছে 'ন্যাশনাল এনসিডি (নন-কমিউনিকেবল ডিজিজেস) মনিটরিং সার্ভে'র গবেষণার অংশ হিসেবে। 'গ্লোবালি স্ট্যান্ডার্ডাইজড ফর্মুলা' ব্যবহার করেই কাজটি করা হয়েছে।

৩০০০ জন প্রাপ্তবয়স্কের মূত্র-নমুনা বিশ্লেষণ করা হয়েছে এই সমীক্ষায়। সেখানে তাঁরা কতটা নুন ইনটেক করছেন, সেই হিসবেও নেওয়া হয়েছে। এঁদের নির্বাচন করা হয়েছে সমাজের সব ধরনের সোশিওডেমোগ্রাফিক প্রোফাইল থেকে। আর এই পরীক্ষার যে ফলাফল বেরিয়ে এসেছে, তা থেকে জানা গিয়েছে, পুরুষেরা মহিলাদের থেকে বেশি নুন বেশি খাচ্ছেন। ছেলেরা প্রতিদিন খাচ্ছেন ৮.৯ গ্রাম নুন, যেখানে মেয়েরা খাচ্ছেন ৭.৯ গ্রাম নুন।

যাঁরা প্রতিদিন বেশি-বেশি নুন খাচ্ছেন, তাঁদের চিহ্নিত করে দেখা হয়েছে, এঁদের মধ্যে ক্যাটেগরিক্যালি কাদের মধ্যে এই বেশি নুন খাওয়ার প্রবণতা বেশি দেখা যাচ্ছে। দেখা গিয়েছে, রোজগেরে (৮.৬ গ্রাম), তামাক-আসক্ত (৮.৩ গ্রাম), মোটা (৯.২ গ্রাম), রক্তচাপের সমস্যায় ভুগছেন (৮.৫ গ্রাম)-- এমন মানুষরাই খাবারের পাতে বেশি নুন খান। এটা দেখা গিয়েছে যে, ঠিক এঁদের বিপরীতে রয়েছেন যাঁরা, মানে, যাঁরা বেকার, যাঁরা তামাক-আসক্ত নন, যাঁরা মোটা নন এবং যাঁদের রক্তচাপ স্বাভাবিক তাঁরা প্রতিদিন খাবারের সঙ্গে নুন অনেক কম পরিমাণ খান!

কী হয় বেশি নুন খেলে?

আরও পড়ুন: Antacid Digene Recalled: বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে সমস্ত ডাইজিন! ভয়ের কী রয়েছে ওষুধে?

খাবারে বেশি নুন খেলে হাইপারটেনশন হতে পারে। হাইপারটেনশন মানে, উচ্চ রক্তচাপে ভোগা। দীর্ঘদিন উচ্চ রক্তচাপে ভুগলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.