Brazil’s Javari valley: দলে দলে অসুস্থ! ফের কি কোনও নতুন বিপদ ধেয়ে আসছে? আবার অতিমারি?

Brazil’s Javari valley: গ্রামটির ১০০ বাসিন্দার মধ্যে জ্বরের মতো লক্ষণ দেখা দিয়েছে। বিশেষজ্ঞ মহল মনে করছে, এই ঘটনা ক্রমে আর একটা অতিমারির দিকে টেনে নিয়ে যেতে পারে বিশ্বকে!

Updated By: Apr 9, 2024, 07:09 PM IST
Brazil’s Javari valley: দলে দলে অসুস্থ! ফের কি কোনও নতুন বিপদ ধেয়ে আসছে? আবার অতিমারি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রাজিলে দলে দলে অসুস্থ হয়ে পড়ছেন মানুষ। ব্রাজিলের জাভারি ভ্যালিতে এই ঘটনা দেখা গিয়েছে। যা নিয়ে খুব সংগত কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ব্রাজিলের আমাজনের এই অঞ্চলের আদিম অধিবাসী তাঁরা। এই উপত্যকাটির ১০০ বাসিন্দার মধ্যে জ্বরের মতো লক্ষণ দেখা দিয়েছে। বিশেষজ্ঞ মহল মনে করছে, এই ঘটনা ক্রমে আর একটা অতিমারির দিকে টেনে নিয়ে যেতে পারে বিশ্বকে!

আরও পড়ুন: Chaitra Navratri: চৈত্র নবরাত্রির উপবাসবিধি জানেন? কেন এ সময়ে পিঁয়াজ-রসুন একেবারেই চলে না?

এই উপত্যকায় থাকেন কোরুবো সম্প্রদায়ের মানুষজন। তাঁদের সংখ্যা ১২১। এর মধ্যে ১০০ জনই ওই জ্বরে আক্রান্ত। এই আক্রান্তদের মধ্যে অন্তত ২২ জনের নিউমোনিয়া হয়েছে বলে জানা গিয়েছে। এবং এই ১০০ আক্রান্তের মধ্যে অন্তত ১৫ জন নবছরের শিশু। প্রসঙ্গত, কোভিডেও এই সম্প্রদায়ের মানুষ আক্রান্ত হয়েছিলেন। 

এমনিতেই এই সম্প্রদায়ের কাছে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া বেশ কঠিন ব্যাপার ছিল। একটি 'হেলথ বোটে'র কথা তখন থেকেই ভাবনাচিন্তা করা হচ্ছিল। তবে সেটা তখনই না হলেও পরে হয়। সরকারি স্বাস্থ্য পরিষেবা তাঁদের কাছে বয়ে নিয়ে যাওয়া সম্ভবপর হয়। এই উপত্যকাটি ইতুই নদীর ধারে অবস্থিত। ফলে, জলপথ পেরিয়ে তাঁদের কাছে পৌঁছে যাওয়াটা বেশ কঠিনই। তবে সেই কঠিন কাজটি ক্রমশ সহজ করে তোলা হচ্ছে।

আরও পড়ুন: Obesity: কীভাবে বাঁচবেন ওবেসিটি-দৈত্যের হাত থেকে? দিশা দেখাল কর্মশালা...

তবে বিষয়টি নিয়ে সন্ত্রস্ত হয়ে আছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এখানে ওয়ার্কিং কন্ডিশন খুবই নিম্নমানের বলে প্রায় কোনও হেল্থ এজেন্টই প্রথমদিকে এখানে কাজে নামতে চায়নি। তবে পরে অচলাবস্থা কাটে। দুজন ডাক্তার সাতজনের একটি টিম নিয়ে এই এলাকায় বর্তমানে কাজ করছেন। একটি হেল্থ ক্যাম্প খুলেছেন তাঁরা। সেখানেই রোগীরা এসে থাকছেন। সেখানেই তাঁদের প্রয়োজনীয় পরীক্ষা করা হচ্ছে। এমনিতেই এখানে ডায়ারিয়া ও ম্যালেরিয়ার প্রকোপ অত্যন্ত বেশি। ফলে তাঁদের সতর্ক হয়ে কাজ করতে হচ্ছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.