Chaitra Navratri: চৈত্র নবরাত্রির উপবাসবিধি জানেন? কেন এ সময়ে পিঁয়াজ-রসুন একেবারেই চলে না?

Chaitra Navratri Dos and Don'ts: নবরাত্রির উপবাসকে বলে নবরাত্রি ব্রত। এই ব্রত পালনের সময়ে বিশেষ কিছু খাদ্য গ্রহণ করা থেকে নিজেকে বিরত রাখতে হয়। এই খাদ্যবিধি মানা হয়, নিজের শরীর ও মনকে সংযত রাখার উদ্দেশ্যে।

Updated By: Apr 9, 2024, 05:49 PM IST
Chaitra Navratri: চৈত্র নবরাত্রির উপবাসবিধি জানেন? কেন এ সময়ে পিঁয়াজ-রসুন একেবারেই চলে না?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মা দুর্গাকে নানা ভাবে শ্রদ্ধা ভক্তি জানানোর উপযুক্ত সময় এই চৈত্র নবরাত্রি। এ সময়ে ভক্তেরা নানা নিয়ম মেনে চলেন। নদিন ধরে চলা এই ধর্মীয় উদযাপনে তাঁরা নির্দিষ্ট কিছু দিনে উপোস করেন। এবং এমনিতেও খাওয়াদাওয়া করেন কিছু নির্দিষ্ট নিয়ম মেনে। 

আরও পড়ুন: একদা-'শিয়ালদ্বীপ' থেকে অধুনা রেলস্টেশন সেজে উঠছে নতুন করে! জেনে নিন কী কী পরিবর্তন...

নবরাত্রির উপবাসকে বলে নবরাত্রি ব্রত। এই ব্রত পালনের সময়ে বিশেষ কিছু খাদ্য গ্রহণ করা থেকে নিজেকে বিরত রাখতে হয়। এই খাদ্যবিধি মানা হয়, নিজের শরীর ও মনকে সংযত রাখার উদ্দেশ্যে। তাই এ সময়ে কী খাবেন, কী খাবেন না, এ বিষয়ে সকলেরই একটা স্পষ্ট ধারণা থাকা জরুরি।

কী কী খাবেন?

এ সময়ে প্রচুর ফল খেতে পারেন। সাধারণ ফলের পাশাপাশি ড্রাই ফ্রুটস, বাদাম চলবে। 

এ সময়ে দুধ বা দুধজাত খাবারও নিয়মিত খেতে পারেন।

আটা-ময়দা থেকে তৈরি খাবারও খেতে পারেন।

কী কী খাবেন না?

সাদা নুনটা না খাওয়াই ভালো। সৈন্ধব লবণ চলবে।

মাছ, মাংস, ডিম চলবে না।

পিয়াঁজ-রসুন চলবে না।

চৈত্র নবরাত্রির লগ্ন একেবারে দোরগোড়ায়। কবে শুরু চৈত্র নবরাত্রি? নবরাত্রি নাম থেকেই বোঝা যাচ্ছে, এটি ন'দিনের উৎসব। এটি শুরু হচ্ছে আজ ৯ এপ্রিল থেকে। চলবে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত।

আরও পড়ুন: Chaitra Navratri | Ram Navami: কবে থেকে শুরু চৈত্র নবরাত্রি তিথি? রামচন্দ্রের সঙ্গে কী যোগ এই উৎসবের?

নবরাত্রিতে মা দুর্গার নয়টি রূপের পুজো হয়। সেই রূপগুলি হল-- মা শৈলপুত্রী, মা ব্রহ্মচারিণী, মা চন্দ্রঘণ্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, মা কাত্যায়নী, মা কালরাত্রি, মা মহাগৌরী, মা সিদ্ধিদাত্রী। নয় দিনে মা দুর্গার এই নয়টি অবতারের পুজো করা হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.