Zombie Drug: 'ভূতুড়ে' ওষুধে ১১ জনের মৃত্যু! শরীরে ঢুকলে ফালাফালা করে দিচ্ছে কোষ!

 জাইলাজিন-এর মতো পরিচিত ওষুধ জম্বি ড্রাগ, যার ফলে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। Xylazine- এর মারাত্মক প্রভাব রয়েছে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে অল্প পরিমাণে জাইলাজিন, যা ক্ষতিকারক তো বটেই, বিপজ্জনকও হতে পারে। 

Updated By: Apr 12, 2024, 04:01 PM IST
Zombie Drug: 'ভূতুড়ে' ওষুধে ১১ জনের মৃত্যু! শরীরে ঢুকলে ফালাফালা করে দিচ্ছে কোষ!
ফোটো- এক্স হ্যাণ্ডেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবার ব্রিটেন। জাইলাজিন-এর মতো পরিচিত ওষুধ জম্বি ড্রাগ, যার ফলে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। Xylazine- এর মারাত্মক প্রভাব রয়েছে। এই ড্রাগসের নেশায় মানুষ লাগাতার ঘুম, শ্বাসযন্ত্রের দুর্বলতা হতে শুরু করে। হোয়াইট হাউসের তরফে একে প্রাণঘাতী হিসাবেও চিহ্নিত করা হয়। ঝিমুনি ভাব এসে যায় এবং মস্তিষ্কের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন মাদকাসক্ত ব্যক্তি। 

আরও পড়ুন, Whooping Cough: অতি সাধারণ হুপিং কাশির এমন মারণক্ষমতা কীভাবে হল? কী করে এর হাত থেকে বাঁচবে মানুষ?

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে অল্প পরিমাণে জাইলাজিন, যা ক্ষতিকারক তো বটেই, বিপজ্জনকও হতে পারে। নিউজ আউটলেট অনুসারে, যারা মাদক জাতীয় জিনিস সেবন করে এমনকী ইনজেকশন নেয়, এই ড্রাগ তাদের জন্য ভীষণ ক্ষতিকারক। জাইলাজিন সাধারণত হেরোইন বা ফেন্টানাইলের সঙ্গে বেআইনি মাদক ব্যবসায় মেশানো হয়, তবে গাঁজা ভ্যাপে এর উপস্থিতি আমেরিকাতেই প্রথম। যদিও একটি জাইলাজিন-সম্পর্কিত মৃত্যু ইতিমধ্যেই রিপোর্ট করা হয়েছে, কর্তৃপক্ষ আশঙ্কা করছে যে এই প্রবণতা মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যায় যা জাইলাজিনের অপব্যবহারের বৃদ্ধিকেই সামনে আনে।

অ্যাডিকশন জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণার সিনিয়র লেখক ডঃ ক্যারোলিন কোপল্যান্ড এবং কিংস কলেজ লন্ডনের সহকর্মীরা বিবিসিকে বলেছেন যে নতুন ধরনের অবৈধ জাইলাজিন পণ্য এখন আমেরিকার বাজারে ঢুকছে। ঝুঁকিপূর্ণ ভ্যাপের পাশাপাশি, তারা কোডাইন এবং ডায়াজেপাম বা ভ্যালিয়াম হিসাবে বিক্রি করা ট্যাবলেটগুলি সামনে এসেছে যাতে জাইলাজিন রয়েছে। গবেষকরা প্রমাণ সংগ্রহের জন্য গত বছর আমেরিকার সমস্ত টক্সিকোলজি  ল্যাবের সঙ্গে যোগাযোগ করে।

আরও পড়ুন, Viral Hepatitis: রোজ হাজার হাজার লোক মরছে বিশ্বজুড়ে! শিয়রে করোনার মতোই ভয়ংকর এই রোগ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.