Viral Hepatitis: রোজ হাজার হাজার লোক মরছে বিশ্বজুড়ে! শিয়রে করোনার মতোই ভয়ংকর এই রোগ...

Viral Hepatitis:  বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) রিপোর্ট বলছে বাংলাদেশে, চিন, ইথিওপিয়া, ভারতর, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইনস,রাশিয়া ও ভিয়েতনামে মৃতের সংখ্যা মোট মৃতের দুই তৃতীয়াংশ

Updated By: Apr 10, 2024, 02:58 PM IST
Viral Hepatitis: রোজ হাজার হাজার লোক মরছে বিশ্বজুড়ে! শিয়রে করোনার মতোই ভয়ংকর এই রোগ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার আতঙ্ক এখনও আমাদের মনে টাটকা। ভয়েই অনেকে সেইসময় অসুস্থ হয়ে পড়েছিলেন। ওষুধ, অক্সিজেন, চিকিত্সা পরিকাঠামো নেই। চার দিকে হাহাকার করছেলিন মানুষজন। সেই আতঙ্কের প্রধান কারণ ছিল করোনা আমরা আগে কখনও দেখিনি। কিন্তু আমরা শুনেছি হেপাটাইটিসের কথা। কিন্তু আমরা জানি না হেপাটাইটিসে মৃত্যুর সংখ্যা ঠিক কত? বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী গোটা বিশ্বে প্রতিদিন হেপাটাইটিসে মৃত্যু হচ্ছে ৩৫০০ মানুষের। আর প্রতি বছর ওই সংখ্যা ১৩ লাখের কাছাকাছি।

আরও পড়ুন-সরকারি পাসওয়ার্ড জালিয়াতি করে লক্ষ্মীর ভান্ডার! গ্রেফতার বিজেপির বুথ সভাপতি

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ২০২৪ সালের রিপোর্ট অনুযায়ী পৃথিবীর ১৮৭ দেশ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ২০১৯ সালে ভাইরাল হেপাটাইটিস মৃতের সংখ্য়ায় ১১ লাখ থেকে বেড়ে ২০২২ সালে হয়েছে ১৩ লাখ। এদের মধ্যে ৮৭ শতাংশ মানুষের মৃত্যু হয়েছে হেপাটাইটিস বি-তে। ১৭ শতাংশের মৃত্যু হয়েছে হেপাটাইটিস সি-তে। বিশ্বে প্রতিদিন ৩৫০০ মানুষের মৃত্যু হচ্ছে হেপাটাইটিস বি ও হেপাটাইটিস সিতে।

হেপাটাইটিসে মৃতের সংখ্যা কোথায় বেশি? বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) রিপোর্ট বলছে বাংলাদেশে, চিন, ইথিওপিয়া, ভারতর, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইনস,রাশিয়া ও ভিয়েতনামে মৃতের সংখ্যা মোট মৃতের দুই তৃতীয়াংশ। ২০২৫ সাল পর্যন্ত টানা চিকিত্সার মধ্যে থাকলে ওই ১০ দেশে হেপাটাইটিসে মৃতের সংখ্যা কম হতে পারে। হু প্রধান বলছেন, হেপাটাইটিসের এই ছবি অত্যন্ত উদ্বোগের। দিন দিন হেপাটাইটিস বেড়ে যাচ্ছে কারণ উপযুক্ত ও ঠিক সময়ে চিকিত্সার অভাব।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.