সাইলেন্ট কিলার আজিনামোটো! ডেকে আনতে পারে যে ভয়াবহ পরিণতি

নিঃশব্দ ঘাতক আজিনামোটো। রক্তচাপ, সুগার, থাইরয়েড, হৃদরোগ, এমনকী ক্যানসার পর্যন্ত ডেকে আনতে পারে এই মারাত্মক বিষ। সবচেয়ে বেশি ক্ষতি করে শিশুদের। রাস্তা থেকে রেস্তোরাঁ, বাঙালির মনপসন্দ চাইনিজ ডিশ। স্বাদ বাড়াতে চলছে আজিনামোটোর যথেচ্ছ ব্যবহার। শুধু চাইনিজ খাবারই নয়, অন্য ধরনের খাবারেও সুগন্ধ ও স্বাদ বাড়াচ্ছে আজিনামোটো। আর তাতেই বিষ ঢুকছে শরীরে। বাড়ছে ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, ক্যানসারের সম্ভাবনা।

Updated By: Dec 29, 2016, 06:22 PM IST
সাইলেন্ট কিলার আজিনামোটো! ডেকে আনতে পারে যে ভয়াবহ পরিণতি

ওয়েব ডেস্ক : নিঃশব্দ ঘাতক আজিনামোটো। রক্তচাপ, সুগার, থাইরয়েড, হৃদরোগ, এমনকী ক্যানসার পর্যন্ত ডেকে আনতে পারে এই মারাত্মক বিষ। সবচেয়ে বেশি ক্ষতি করে শিশুদের। রাস্তা থেকে রেস্তোরাঁ, বাঙালির মনপসন্দ চাইনিজ ডিশ। স্বাদ বাড়াতে চলছে আজিনামোটোর যথেচ্ছ ব্যবহার। শুধু চাইনিজ খাবারই নয়, অন্য ধরনের খাবারেও সুগন্ধ ও স্বাদ বাড়াচ্ছে আজিনামোটো। আর তাতেই বিষ ঢুকছে শরীরে। বাড়ছে ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, ক্যানসারের সম্ভাবনা।

নিউট্রিশন ও মেটাবলিজমের জার্নালে প্রকাশিত রিপোর্টে উঠে এসেছে সতর্কবার্তা। বিশেষজ্ঞদের দাবি, শিশু এবং অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে সবচেয়ে বেশি প্রভাব ফেলে আজিনামোটো। আজিনামোটোর প্রভাব সরাসরি পড়ে হার্টে। বাড়ে হৃদরোগের আশঙ্কা। বুকে ব্যথা শুরু হয়। হার্ট অ্যাটাক এবং স্ট্রোক পর্যন্ত হতে পারে। আজিনামোটোর প্রভাব পড়ে অন্তঃসত্ত্বা মহিলার শরীরে। এই সময় শরীরে অতিরিক্ত সোডিয়াম গেলে ব্লাড প্রেশার বেড়ে যায়। তার প্রভাব পড়ে গর্ভজাত শিশুর ওপর।

আজিনামোটোয় মাথাব্যথা বাড়তে থাকে। এই মাথাব্যথা মাইগ্রেনের রূপ নিতে পারে। অনেকসময় রক্তে হিমোগ্লোবিন তৈরির প্রক্রিয়া ব্যাহত হয়। যার জেরে নিউমোনিয়া হতে পারে। ফুসফুসের বায়ুথলির পর্দা ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে। কমে যেতে পারে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও।

প্রভাব পড়তে পারে হাড়ের গঠনেও। স্নায়ুতন্ত্রের ওপরও প্রভাব ফেলে আজিনামোটো। পারকিনসন্স, অ্যালঝাইমার্স, হান্টিংটন, অটিজমের মতো রোগ পর্যন্ত হতে পারে। হতে পারে থাইরয়েড, ডায়াবেটিস, ওবেসিটি, হাঁপানির মতো রোগও।

আরও পড়ুন, চাইনিজ থেকে ফাস্টফুড, বিষ আজিনামোটো কোথায় নেই!

সুস্বাস্থ্যে আলুর রসের কী দারুণ জাদু, জেনে নিন

.