COVID-19 Cases in India: ভারতে ঊর্ধ্বমুখী করোনা-সংক্রমণ নিয়ে নতুন করে কী ভয়ের কথা শোনাল WHO?

COVID-19 Cases in India: গত কাল বা তার আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের দৈনিক হার কমেছে। তবে ভারতের করোনা সংক্রমণ নিয়ে নতুন করে আতঙ্কের খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'। কী ভয়ের কথা? এর আগে এ সংক্রান্ত রিসেন্ট ডেটায় একটু চোখ বুলিয়ে নেওয়া যাক।

Updated By: Apr 1, 2023, 12:09 PM IST
COVID-19 Cases in India: ভারতে ঊর্ধ্বমুখী করোনা-সংক্রমণ নিয়ে নতুন করে কী ভয়ের কথা শোনাল WHO?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত কাল বা তার আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের দৈনিক হার কমেছে। তবে ভারতের করোনা সংক্রমণ নিয়ে নতুন করে আতঙ্কের খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'। কী ভয়ের কথা? এর আগে এ সংক্রান্ত রিসেন্ট ডেটায় একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। মাত্র একদিন আগেই ভারতে গত ২৪ ঘন্টায় ৩,০১৬ টি নতুন কোভিড কেস রেকর্ড করা হয়েছিল। দিনটি খুব স্বাভাবিক ভাবেই ছিল নতুন করে আতঙ্কিত হয়ে ওঠার দিন। কেননা, সংখ্যাটি এর আগের দিনের, অর্থাৎ, ২৯  মার্চের তুলনায় প্রায় ৪০ শতাংশ বেশি ছিল! দৈনিক পজিটিভিটি রেট ছিল ২.৭ শতাংশ, সাপ্তাহিক পজিটিভিটি রেট ছিল ১.৭১ শতাংশ। 

আরও পড়ুন: Corona In India: ২৪ ঘণ্টায় প্রায় ২০০০ নতুন সংক্রমণ! করোনা-পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে, বাড়ছে আতঙ্ক...

সেই হিসেবে করোনা সংক্রমণের দৈনিক হার গত ২৪ ঘণ্টার নিরিখে কমেছে। এবং সেটা ভালো খবর। কিন্তু হলে কী হবে, এবার ভারতের করোনা সংক্রমণ নিয়ে নতুন করে আতঙ্কের খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'। 'হু' জানিয়ে দিল, ২৭ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চের ভারতের করোনা-তথ্য যাচাই করে তারা দেখেছে, ভারতে এই মুহূর্তে করোনায় 'হাইয়েস্ট প্রোপোরশনাল ইনক্রিজ' চলছে!   

গত পরশু ১৪ জন মৃত্যুর সঙ্গেই দেশের কোভিড-১৯ মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিল ৫,৩০,৮৬২ জন। ১৪ জনের মধ্যে তিন জনই মহারাষ্ট্রের, দুজন দিল্লি, একজন হিমাচল প্রদেশের বাসিন্দা বলে জানা গিয়েছে। এছাড়াও আটটি মৃত্যু কেরালায়! মোট সংক্রমণের ০.০৩ সতাংশ সক্রিয় সংক্রমণ বলে জানা গিয়েছে। যদিও, স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে,  COVID-১৯ থেকে আরোগ্যলাভের জাতীয় হার ৯৮.৭৮ শতাংশ!

আরও পড়ুন: কবে পাকাপাকি ভাবে বিদায় নিচ্ছে করোনা অতিমারি? অবেশেষ পরিষ্কার করে জানিয়েই দিল WHO...

বেশ কয়েকটি রাজ্য চলতি সপ্তাহে কোভিড সংক্রমণের উদ্বেগজনক বৃদ্ধি নিয়ে জরুরি বৈঠক করার পরিকল্পনাও করেছে। দিল্লিতে ১৬ জানুয়ারি সংক্রমণের সংখ্যা শূন্যতে নেমে গিয়েছিল। তারপর একটু স্বস্তি মিলেছিল। কিন্তু আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে ক্রমশ পরিস্থিতি খারাপ হচ্ছে। মহারাষ্ট্রের বেশ কয়েকটি জায়গা যেমন মুম্বই, পুনে, থানে এবং সাংলিতে কোভিড সংক্রমণের বাড়াবাড়ির খবর পাওয়া গিয়েছে।

কিছু দিন আগে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্টেরও (Corona New Varriant) হদিস মিলেছিল। মিলেছিল ইজরায়েলে। ইতিমধ্যে সেই ভাইরাসে ২ জন আক্রান্তও হয়েছেন। সার্বিক ভাবেই করোনা-পরিস্থিতি নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে। সমীক্ষা বলছে, এক্সবিবি.১.১৬ নামের এই ভ্যারিয়্যান্টের অস্তিত্ব মিলেছে ভারতেও। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার নতুন এই ভ্যারিয়্যান্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট)-এর সংমিশ্রণ। তবে এখনও পর্যন্ত নয়া ভ্যারিয়্যান্টের থেকে তেমন মারাত্মক ক্ষতি কিছু ঘটেনি। এই নতুন ভ্যারিয়্যান্ট রুখতে যথেষ্ট তৎপর ইজরায়েল। সম্ভবত ভারতেও করোনা নিয়ন্ত্রণে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। কেননা ভারতের পরিস্থিতিও নতুন করে খারাপ হচ্ছে। 'হু' অবশ্য শুধু ভারত নয়, গোটা দক্ষিণ-পূ্র্ব এশিয়ার করোনা-পরিস্থিতি নিয়েও তারা উদ্বিগ্ন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.