বাচ্চাদের নোংরা ঘাঁটা কি ভালো? কী বলছেন বিশেষজ্ঞরা?

বিদেশে থাকতে থাকতে শুনেছেন সান প্লে, ফিল্ড প্লের কথা। ধুলো-মাটি ঘেঁটেই বড় হয় শিশু। কিন্তু ভারতেও কি তাই? সংশয়ী মা তাই সযত্নে আগলে রাখেন সন্তানদের। তবুও বিচ্ছুপনার শেষ নেই। কাদামাটি ঘেঁটেই চলেছে বাচ্চারা। তাতে অবশ্য ক্ষতির চেয়ে লাভই বেশি। আশ্বস্ত করছে আধুনিক চিকিত্সা বিজ্ঞান।

Updated By: Jan 23, 2017, 08:35 PM IST
বাচ্চাদের নোংরা ঘাঁটা কি ভালো? কী বলছেন বিশেষজ্ঞরা?

ওয়েব ডেস্ক: বিদেশে থাকতে থাকতে শুনেছেন সান প্লে, ফিল্ড প্লের কথা। ধুলো-মাটি ঘেঁটেই বড় হয় শিশু। কিন্তু ভারতেও কি তাই? সংশয়ী মা তাই সযত্নে আগলে রাখেন সন্তানদের। তবুও বিচ্ছুপনার শেষ নেই। কাদামাটি ঘেঁটেই চলেছে বাচ্চারা। তাতে অবশ্য ক্ষতির চেয়ে লাভই বেশি। আশ্বস্ত করছে আধুনিক চিকিত্সা বিজ্ঞান।

দুই বিচ্ছু। বছর তিনের আহান ও এগারো মাসের অনুষ্কা। দুরন্তপনায় সিদ্ধহস্ত। তাদের বিচ্ছুপনা সামলাতে হিমশিম মা মনোলীনা। কখনও তরতর করে ছাদে উঠে যাচ্ছে, কখনও নোংরা ঘাঁটছে, সেই হাত মুখে দিচ্ছে, কখনও খাটের নিচে নোংরার মধ্যে ঢুকে পড়ছে।  সকালে একটু সময় বের করে ছাদে ব্যায়াম করছেন মনোলীনা। আর আহান মজায় ঘাঁটছে মাটি।

আরও পড়ুন আপনার বাচ্চা সারাক্ষণ নোংরা ঘাঁটছে? তাহলে অবশ্যই পড়ুন

মা ভাবছেন, নোংরা ঘাঁটছে বলেই রোগ তাড়া করছে বাচ্চাদের। না, নোংরা ঘাঁটা মানেই রোগ নয়। বিশেষজ্ঞরা বলছেন, একটু-আধটু নোংরা ঘাঁটলেই বরং ভাল। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। জীবনভর সুরক্ষিত থাকে শরীর। বিদেশে থাকতে থাকতে প্রকৃতির কোলে বেড়ে ওঠার কথা জানেন মনোলীনা। কিন্তু ভারতেও কি তাই? কিছুটা দ্বিধায় তিনি।

ছেলেমেয়ের পিছনে দিনভর দৌড়। নিজের জন্য সময়ই বের করতে পারেন না মনোলীনা। বাচ্চাদের যদি অত আতুপুতু না করলেও চলে, তাহলে তো ভালই। নিজের মনে খেলবে। নোংরা ঘাঁটবে। রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়েই বেড়ে উঠবে আহান-অনুষ্কা।

আরও পড়ুন রোজ কিশমিশ খেলে কী হবে জানেন?

.