নখে সাদা দাগ রয়েছে? জানুন এর কারণ কী

হাতের দিকে তাকালে একটা বিষয় নিশ্চয়ই লক্ষ্য করেছেন, নখে মাঝেমধ্যেই সাদা সাদা দাগ দেখা দেয়। কিন্তু কী কারণে নখে এমন সাদা দাগ দেখা দেয় জানেন? জেনে নিন কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Updated By: Feb 10, 2018, 07:48 PM IST
নখে সাদা দাগ রয়েছে? জানুন এর কারণ কী

নিজস্ব প্রতিবেদন: হাতের দিকে তাকালে একটা বিষয় নিশ্চয়ই লক্ষ্য করেছেন, নখে মাঝেমধ্যেই সাদা সাদা দাগ দেখা দেয়। কিন্তু কী কারণে নখে এমন সাদা দাগ দেখা দেয় জানেন? জেনে নিন কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : ঠান্ডা নাকি গরম? জেনে নিন কোন দুধ স্বাস্থ্যের জন্য উপকারী

নখে সাদা দাগ কেন দেখা যায়, এর যে কারণ বেশিরভাগ মানুষ বিশ্বাস করে, তা হল, মানুষ যখন ক্যালশিয়ামের ঘাটতির সমস্যায় ভোগেন, তখনই লক্ষ্যণস্বরূপ নখে এরকম সাদা সাদা দাগ দেখা দেয়। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নখে পাঙ্কটেট লিউকোনচিয়া দেখা দিলেই এমন সাদা দাগ দেখা দেয়। সাদা দাগ প্রথমে নখের শেষ ভাগ থেকে দেখা দিতে শুরু করে। ক্রমশ তা সামনের দিকে দেখা যায়। তবে চিন্তার বিষয় হিসেবে তাঁরা জানাচ্ছেন, নখের সাদা দাগ যদি পুরো নখেই দেখা যায়, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিত্‌সকের কাছে যাওয়া প্রয়োজন। পুরো নখে সাদা দাগ ছড়িয়ে পড়ার কারণ, আপনার লিভারের সমস্যা, কিডনি ফেলিওর কিংবা হৃদরোগ দেখা দিতে পারে। এছাড়া, রক্তে প্রোটিনের মাত্রা কমে গেলেও দেখা দিতে পারে এমন দাগ।

আরও পড়ুন : অতিরিক্ত মেদ ঝড়াতে দারুণ উপকারী যে সব্জিগুলো

.