জানুন কেন 'O' ব্লাড গ্রুপের ব্যক্তিদের জন্য কলেরা বিপজ্জনক

সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, যাঁদের রক্তের গ্রুপ 'O', তাঁদের জন্য কলেরা খুবই বিপজ্জনক। অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায়, 'O' ব্লাড গ্রুপের ব্যক্তিদের কলেরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাঁরা তাড়াতাড়ি কলেরায় আক্রান্ত হয়ে পড়েন।

Updated By: Aug 30, 2016, 12:32 PM IST
জানুন কেন 'O' ব্লাড গ্রুপের ব্যক্তিদের জন্য কলেরা বিপজ্জনক

ওয়েব ডেস্ক: সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, যাঁদের রক্তের গ্রুপ 'O', তাঁদের জন্য কলেরা খুবই বিপজ্জনক। অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায়, 'O' ব্লাড গ্রুপের ব্যক্তিদের কলেরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাঁরা তাড়াতাড়ি কলেরায় আক্রান্ত হয়ে পড়েন।

কলেরা টক্সিন হাইপারঅ্যাক্টিভেটস হল কলেরা রোগের একটি অনু, যা 'O' ব্লাড গ্রুপের মানুষদের রক্তের মধ্যে বেশি থাকে। এর ফলেই এই ব্লাড গ্রুপের মানুষেরা বেশি পরিমানে ডায়রিয়া জাতীয় রোগে আক্রান্ত হন, অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায়।

মারাত্মক পরিমানে ডায়রিয়া, ডিহাইড্রেশন, চমকে চমকে ওঠা কলেরার বিভিন্ন লক্ষণ। আর এর ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে। এই প্রসঙ্গে, এক অধ্যাপক জানিয়েছেন যে, তাঁরা গবেষণা করে দেখেছেন যে, অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায় যাঁদের ব্লাড গ্রুপ 'O', তাঁরা অতি দ্রুত কলেরায় আক্রান্ত হয়ে পড়েন। সারা বিশ্বে প্রতি বছর ৩ থেকে ৫ মিলিয়ন মানুষ কলেরায় আক্রান্ত হন। যেখানে ১ লক্ষ ২০ হাজার মানুষের মধ্যে ১ লক্ষ মানুষ কলেরায় মারা যান।

.