Nutritional Value of Mulberry: ডায়াবেটিস, কিডনির রোগ নিমেষে উধাও এই অতি চেনা ফলে...

Nutritional Value of Mulberry: আপনার বাড়ির পাশেই হয়তো রয়েছে এই গাছ। কিন্তু আপনি সচেতন নন বলে জানেন না। আমরা তুঁত গাছের কথা বলছি। ডায়াবেটিস এবং কিডনির অসুখের নিরাময়ে তুঁত দারুণ ভূমিকা নেয়। এর ফল ও পাতা খুব কার্যকরী। এর ছাল ও মূলও ওষধিগুণে ভরপুর।

Updated By: May 10, 2023, 04:18 PM IST
Nutritional Value of Mulberry: ডায়াবেটিস, কিডনির রোগ নিমেষে উধাও এই অতি চেনা ফলে...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উদ্ভিদবিদ্যা সংক্রান্ত সাম্প্রতিক গবেষণায় নানা অজানা সব তথ্য উঠে আসছে। যেমন সম্প্রতি আমাদের খুব চেনা গাছ তুঁত নিয়েও অনেক নতুন কথা জানা যাচ্ছে। জানা গিয়েছে, তুঁত গাছের পাতা, ফল, বাকল এবং মূল সবই বিপুল ঔষধি গুণসম্পন্ন। যেসব গুণের জেরে রেহাই মিলতে পারে হৃদরোগ, ডায়াবেটিস, কিডনির রোগ থেকে। এই সব রোগ প্রতিরোধ-সহ আর বিভিন্ন সব রোগের নিরাময়ে কাজ করে তুঁত ফল।
 
 
কী ভাবে বিজ্ঞানীদের মাথায় তুঁত নিয়ে গবেষণার কথা ঢুকল? 
 
সে এক গোয়েন্দাগিরিই বটে। রেশম পোকার পুরো জীবনচক্র আবর্তিত হয় তুঁত পাতায়। কেন রেশম তুঁত গাছকেই বেছে নেয় এর কারণ খুঁজতে গিয়েই তুঁত পাতার অবাক করা পুষ্টিগুণের খোঁজ মেলে। পরে তুঁত ফল, বাকল ও মূল নিয়েও আলাদাভাবে গবেষণা করা হয়। দেখা যায়, সব অংশেই কম-বেশি প্রায় একই পুষ্টিগুণ।
 
 
তুঁত ফলের পুষ্টিগুণ
 
তুঁত ফলের ৮৫ শতাংশই জল। এছাড়া এতে রয়েছে ২ শতাংশ ফাইবার, ১.৫ শতাংশ প্রোটিন, ০.৫ শতাংশ স্নেহ পদার্থ এবং  কার্বোহাইড্রেট। রয়েছে ৩০.২ মিলিগ্রাম ভিটামিন-সি। এছাড়াও ভিটামিন এ ও বি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ ও পটাশিয়ামও আছে এতে।
 
তুঁত পাতার পুষ্টিগুণ
 
সতেজ একটি তুঁত পাতায় ৪.৭২-৯.৯৬ শতাংশ অপরিশোধিত প্রোটিন, ৮.১৫-১১.৩২ শতাংশ ফাইবার, ০.৬৪-১.৫১ শতাংশ অপরিশোধিত স্নেহ পদার্থ এবং ৮.০১-১৩.৪২ শতাংশ কার্বোহাইড্রেট থাকে। প্রতি ১০০ গ্রাম তাজা তুঁত পাতায় ১৬০ থেকে ২৮০ মিলিগ্রাম অ্যাসকরবিক অ্যাসিড ও বিটা ক্যারোটিন থাকে। থাকে ৪.৭০-১০.৩৬ মিলিগ্রাম খনিজ লৌহ, ০.২২-১.১২ মিলিগ্রাম জিংক, ৩৮০ থেকে ৭৮৬ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং ১১৩ থেকে ২২৪ কিলোক্যালরি শক্তি। 
 
পাতা এবং ফলের মত তুঁত গাছের বাকল ও মূলেও যথেষ্ট পুষ্টির উপাদান পেয়েছেন গবেষকদল।
 
শরীরের কোন কোন উপকার করে তুঁত ফল ও পাতা? 
 

ওবেসিটির সঙ্গে লড়ার অস্ত্র 

 
এখনকার অন্যতম সমস্যা স্থূলতা। এটি ক্যানসার, ডায়াবেটিস, হৃদরোগ-সহ নানা রোগের বিপদ কমায়। এতে তুঁত পাতার নির্যাসে কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা আছে। এতে শরীরের অস্বাভাবিক চর্বি কমে যায়। 
 
ডায়াবেটিসের হাতিয়ার
 
তুঁত ফলের রস কিংবা পাতার নির্যাসে জৈব যৌগ ১-ডি অক্সিনোজিরিমাইসিন থাকে। এটি রক্তের শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনে। 
 
কিডনির নিরাপত্তা দেখে
 
অগ্ন্যাশয় এবং কিডনির জটিলতা থেকেও রক্ষা করে শরীরকে।
 
এসব ছাড়াও আরও কত কিছু যে করে এই তুঁত! সামগ্রিক ভাবে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। 
 
.