Pandemic in Next Decade: অচিরেই ছড়িয়ে পড়বে করোনার থেকেও ভয়ংকর অতিমারি! দৈনিক ১৫ হাজার মৃত্যু?

Pandemic in Next Decade: ২০১৯ সালের শেষে চিনে দেখা দিয়েছিল নতুন এক সংক্রমণ। নাম ছিল তার কোভিড-১৯। ইতিহাস তৈরি করে দিয়েছিল তা। এখনও তার আতঙ্ক পুরোপুরি মেটেনি। আর এরই মধ্যে নতুন অতিমারির পূর্বাভাস! থরথর করে কাঁপছে বিশ্ব।

Updated By: Apr 14, 2023, 06:31 PM IST
Pandemic in Next Decade: অচিরেই ছড়িয়ে পড়বে করোনার থেকেও ভয়ংকর অতিমারি! দৈনিক ১৫ হাজার মৃত্যু?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটা লড়াই এখনও শেষ হয়নি। এরই মধ্যে নতুন যুদ্ধের ডাক। ২০১৯ সালের শেষে চিনে দেখা দিয়েছিল নতুন এক সংক্রমণ, কোভিড-১৯ (COVID-19)। সাধারণ জ্বর, সর্দিকাশির উপসর্গই রাতারাতি প্রাণ কাড়তে শুরু করে অসংখ্য মানুষের। ২০২০ সালের শুরুতেই গোটা বিশ্বে সে আতঙ্কের আর এক নাম হয়ে দাঁড়ায়। থমকে যায় গোটা বিশ্ব। তিন বছর কেটে গেলেও সেই সংক্রমণ থেকে মুক্তি মেলেনি। ফের ঊর্ধ্বমুখী ভারত-সহ একাধিক দেশের করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে আরও ভয়ের কথা শোনাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। একটি বিখ্যাত হেলথ অ্যানালিটিক্স ফার্মের তরফে জানানো হয়েছে, আগামী এক দশকের মধ্যে আসতে পারে করোনার মতো ভয়ংকর এক অতিমারি (Pandemic)!

আরও পড়ুন: China: এই প্রথম H3N8 বার্ড ফ্লু-তে মৃত্যু! ক্রমশ ছড়াচ্ছে নতুন আতঙ্ক...

বিশেষজ্ঞরা ব্যাখ্যা করে জানিয়েছেন, গত দুদশকে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের মূলত তিনটি রূপ-- সার্স, মার্স ও কোভিড-১৯। ২০০৯ সালে সোয়াইন ফ্লু সংক্রমণও বড় আকার ধারণ করেছিল। করোনার পাশাপাশি এইচ৫এন১ বার্ড ফ্লু-র স্ট্রেইনও এই মুহূর্তে উদ্বেগ বাড়াচ্ছে। এই প্রেক্ষিতে নতুন অতিমারির আশঙ্কা কিছু অমূলক নয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই অতিমারি হওয়ার সম্ভাবনা/আশঙ্কা রয়েছে প্রায় ২৮ শতাংশ। তাঁরা বলছেন, এভাবেই আরও ঘন ঘন নতুন সব মারণ ভাইরাস তৈরি হবে। তবে নতুন ভাইরাসের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমাগত নতুন ভ্য়াকসিনও তৈরি হবে, যার জেরে মৃত্যুহার তুলনামূলকভাবে কম হবে।

কেন নতুন নতুন ভাইরাস তৈরি হচ্ছে?

আরও পড়ুন: Mesh Sankranti: নববর্ষে বিরল যোগ! সূর্য মেষ রাশিতে প্রবেশ করলেই বিপুল লক্ষ্মীলাভ কয়েকটি রাশির...

বলা হচ্ছে, জলবায়ু পরিবর্তন, আন্তর্জাতিক ভ্রমণহার বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি ও জুনোটিক রোগের কারণে প্রাণঘাতী সংক্রমণ দেখা দেওয়ার আশঙ্কা ইদানীং অনেকটাই বেশি। যদি নতুন প্যাথোজেন আবিষ্কারের ১০০ দিনের মধ্যে কার্যকরী ভ্যাকসিন আবিষ্কারও সম্ভব হয়, তবে প্যান্ডেমিক ছড়িয়ে পড়ার হারও কমবে।

এই মুহূর্তে কোন ভাইরাসটির প্যান্ডেমিক তৈরি করার ক্ষমতা ভয়ংকর বলে মনে হচ্ছে?

বিশেষজ্ঞদের দাবি, আগামী এক দশকের মধ্য়ে করোনার মতো প্রাণঘাতী কোনও নতুন সংক্রমণ যদি  ছড়িয়ে পড়ে, তবে সেটা বার্ড ফ্লুয়ের মতো কোনও সংক্রমণ হতে পারে। পশুদেহ থেকে মানবদেহে ছড়িয়ে পড়ার পর তা যদি এক মানবদেহ থেকে  অন্য দেহে ছড়িয়ে পড়ে, তখনই তা ভয়ংকর আকার ধারণ করবে। এই ধরনের সংক্রমণে দৈনিক ১৫ হাজার মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.