Covishield: দুটি টিকাতেই মাত করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট, জানাল ২ কেন্দ্রীয় সংস্থা

যাঁরা করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাঁদের শরীরে অ্য়ান্টিবডির পরিমাণ বেড়েছে বেশি করে।

Updated By: Aug 4, 2021, 10:18 PM IST
Covishield: দুটি টিকাতেই মাত করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট, জানাল ২ কেন্দ্রীয় সংস্থা

নিজস্ব প্রতিবেদন- কোভিশিল্ডের জোড়া টিকা করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টকে (Delta Variant)রুখে দিতে পারে, জানাল ICMR। কেন্দ্রীয় সমীক্ষা জানাচ্ছে, যাঁরা কোভিশিল্ডের দুটি টিকা নিয়েছিলেন, তাঁদের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্টকে প্রতিরোধ করার বেশি ক্ষমতা তৈরি হয়েছে। তবে একই সঙ্গে তারা আরও  জানিয়েছে,করোনা আক্রান্ত হওয়ার পর  যাঁদের দুটি টিকা দেওয়া হয়েছে, তাঁদের এই প্রতিরোধ ক্ষমতা বেড়েছে আরও বেশ কয়েকগুণ। যাঁরা করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাঁদের শরীরে অ্যান্টিবডির পরিমাণ বেড়েছে বেশি করে।

কেন্দ্রীয় সংস্থা ICMR এবং পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (National Institute of Virology, Pune)যৌথ ভাবে কোভিড টিকা ও তার প্রভাব সংক্রান্ত একটি সমীক্ষা চালিয়েছিল। সমীক্ষায় উঠে আসা তথ্য বলছে, ফলাফল যথেষ্ট আশাব্য়ঞ্জক।  বিশেষজ্ঞরা মনে করছেন, কোভিশিল্ডের দুটি টিকা নিলে অনেকটাই নিশ্চিন্তে থাকা যাবে । কীভাবে করা হয়েছিল এই সমীক্ষা? জানা গিয়েছে, দেশের মানুষকে ৫ টি বিভাগে রেখে  করা হয়েছিল সমীক্ষা। টিকা গ্রহীতাদের ভাগ করা হয়েছিল এইভাবে।
১. যাঁরা প্রথম টিকা নিয়েছেন
২. যাঁদের দুটি টিকা দেওয়া হয়েছে
৩. যাঁদের কোভিড হওয়ার পর একটি টিকা দেওয়া হয়েছে
৪. যাঁরা কোভিড হওয়ার পর জোড়া টিকা পেয়েছেন
৫. করোনায় গুরুতর আক্রান্ত হয়েছিলেন যাঁরা

আরও পড়ুন: Covid Vaccine: সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকুক ডেল্টা ভ্যারিয়েন্টের জন্য বুস্টার ডোজ, বলছে WHO

সমীক্ষাটির তথ্য প্রকাশ করে ICMR ও পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি জানিয়েছে, যাঁরা দুটি টিকা পেয়েছেন তাদের ক্ষেত্রেই রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে বেশি। দুটি টিকা নেওয়ার পর সব ভাইরাসকেই প্রতিরোধ করার ক্ষমতা বেড়েছে বলে জানানো হয়েছে  দুই কেন্দ্রীয় সংস্থার সমীক্ষায়। দুটি ক্ষেত্রেই শরীরে নিউট্রিলাইজিং অ্যান্টিবডি বা ন্যাবের সংখ্যা (Neutrilising Antibody)বেড়েছে। তবে গুরুতর ভাবে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন যাঁরা, তাঁদের শরীরে এই সংখ্যা বেড়েছে সবচেয়ে বেশি।

.