লম্বা হওয়ার বিপদ

Last Updated: Tuesday, April 18, 2017 - 16:28
লম্বা হওয়ার বিপদ

ওয়েব ডেস্ক: লম্বা মানেই দারুণ ব্যাপার। লম্বা মানেই নজরকাড়া। লম্বা হতে নিয়মিত স্কিপিং, সাঁতার, চিনিং? এসব আর করবেন না। লম্বা হওয়ার অনেক বিপদ। বেশি লম্বা হলে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে।

ছোট থেকেই লম্বা হওয়ার চেষ্টার শেষ নেই। নানা কসরত। গায়েগতরে বাড়ছেন তরতরিয়ে। লম্বা হচ্ছেন চড়চড়িয়ে। লম্বা তো হচ্ছেন। কিন্তু জানেন কি, বিপদ কীভাবে থাবা বসাচ্ছে আপনার শরীরে?

ক্যানসার। হার্টের সমস্যা। স্ট্রোক। অ্যালঝাইমার্স। ডায়াবেটিস। যত বেশি লম্বা, তত কম আয়ু। ফুসফুসের সমস্যা। যত লম্বা, তত শিরদাঁড়া, গলা এবং পিঠের সমস্যা। স্টকহলমের ক্যারোলাইন্সকা ইন্সটিটিউটের গবেষকদের দাবি, লম্বা পুরুষ ও মহিলাদের ত্বকের ক্যানসারের ঝুঁকি ৩০ শতাংশ বেড়ে যায়। লম্বা মহিলাদের স্তন ক্যানসারের ঝুঁকি ২০ শতাংশ বেশি। বাড়তি ৪ ইঞ্চি উচ্চতার জন্য ক্যানসারের ঝুঁকি মহিলাদের ক্ষেত্রে ১৮ শতাংশ এবং পুরুষদের ক্ষেত্রে ১১ শতাংশ বেড়ে যায়। গবেষকদের দাবি, লম্বা মানুষদের শরীরে বৃদ্ধির উপাদানগুলির উপস্থিতি বেশি থাকে। যা ক্যানসার কোষের বৃদ্ধিকে প্রভাবিত করে।

ইজরায়েলের গবেষকদের দাবি, শুধু ক্যানসারই নয়, উচ্চতার সঙ্গে জড়িয়ে রয়েছে হার্টের সমস্যা। যে সব পুরুষ ৬ ফুট ১ ইঞ্চির বেশি লম্বা, তাঁদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৫ ফুট ৭ ইঞ্চির কম লম্বা পুরুষের থেকে ৫৩ শতাংশ বেশি। যে সব মহিলা ৫ ফুট ৬ ইঞ্চির বেশি লম্বা, তাঁদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৫ ফুট ২ ইঞ্চির কম লম্বা মহিলার থেকে ৭৬ শতাংশ বেশি।

দারুণ লম্বা চেহারা। দেখলেই সবাই তারিফ করে। প্রশংসায় নেচে ওঠে আপনার মন। নাহ্, আর উল্লসিত হওয়ার কোনও কারণ নেই। কারণ, যত কম উচ্চতা, ততই মঙ্গল। (আরও পড়ুন- বন্ধ্যা নয়, সন্তানসম্ভবা জোড়া যোনি নিয়ে জন্মানো মহিলা)



First Published: Tuesday, April 18, 2017 - 16:28
comments powered by Disqus