বাজারে এল ডিআরডিও-র কোভিডের ওষুধ, অক্সিজেন নির্ভরতা কমবে

জরুরিকালীন ব্যবহারের ছাড়পত্র পেয়েছে ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ (২-ডিজি)

Updated By: May 17, 2021, 05:00 PM IST
বাজারে এল ডিআরডিও-র কোভিডের ওষুধ, অক্সিজেন নির্ভরতা কমবে

নিজস্ব প্রতিবেদন: কোভিডের চিকিৎসায় ব্যবহারের জন্য আজ  আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ (২-ডিজি)।  তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ এবং স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এই ওষুধের উদ্বোধন করেন। এরপরই বিভিন্ন হাসপাতালে পাঠানো হয় ২-ডিজির ১০ হাজার প্যাকেট।

২-ডিজি কী?

এটি এক ধরনের থেরাপিউটিক প্রয়োগ যা কোভিড রোগীদের সুস্থ করে তুলতে অনুঘটকের মতো কাজ করবে। ক্লিনিক্যাল ট্রায়ালে পাশ করেছে এই ওষুধ।  ২-ডিজি ওষুধে কোভিড আক্রান্ত শরীরে অক্সিজেনের প্রয়োজন হবে না।  

হায়দরাবাদের রেড্ডিজ ল্যাবরেটরিজের সঙ্গে পরীক্ষাগার নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্স (ইনমাস) জোট বেঁধে তৈরি হয়েছে  ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ। জলে গুলে খেতে হবে এই ওষুধ। করোনার কার্যক্ষমতা কমাতে সক্ষম এই ওষুধ।

২০২০ সালের এপ্রিলেই বিজ্ঞানীরা এই সাফল্য পৌঁছেছিলেন।  তারপর থেকে ট্রায়াল চলে হাসপাতালে।  দিল্লি, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাত, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কর্নাটক এবং তামিলনাড়ুর মোট ২৭টি কোভিড হাসপাতালে চলেছে তৃতীয় ট্রায়ালের পরই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো গিয়েছে। এরপরই জরুরিকালীন ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়। 

.