WHO: স্কুল খুললেই হল না, মানতেই হবে সোশ্যাল ডিস্ট্যান্সিং, Dr Soumya Swaminathan

তৃতীয় ঢেউ শিশুদেরই 'টার্গেট' করছে, এটা একেবারেই বিজ্ঞানসম্মত বিষয় নয়।

Updated By: Aug 11, 2021, 10:23 PM IST
WHO: স্কুল খুললেই হল না, মানতেই হবে সোশ্যাল ডিস্ট্যান্সিং, Dr Soumya Swaminathan

নিজস্ব প্রতিবেদন: ভারতে আস্তে আস্তে বিভিন্ন রাজ্যে স্কুল খুলতে আরম্ভ করেছে। এই প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্কুলগুলিকে সতর্ক করে দিল স্কুল-চত্বরে কোনও ভাবেই যেন ভিড় না বাড়ে!

করোনা-পর্বের (COVID-19 hiatus) একটা সন্ধিক্ষণে দাঁড়িয়ে বিশ্ব। এই অবস্থায় ভারতে স্কুলগুলি খোলা হচ্ছে। এ খবর জেনে মঙ্গলবারই World Health Organization (WHO)-এর প্রধান বিজ্ঞানী Dr Soumya Swaminathan স্কুলগুলিকে সংক্রমণ ছড়িয়ে না পড়ার দিকে নজর রাখার কথা মনে করালেন।

আরও পড়ুন:  Covid-19: নতুন রূপে ভাইরাস? টিকা নেওয়ার পরও কেরলে আক্রান্ত ৪০ হাজারের বেশি

Dr Swaminathan বলেছেন, স্কুল খোলা জরুরি। কিন্তু অবশ্যই সোশ্যাল ডিস্ট্যান্সিং রক্ষা করতে হবে, মাস্ক পড়তে হবে, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। এবং স্কুলে সাধারণত দলবেঁধে যেসব কাজকর্ম করতে হয়, যেমন প্রার্থনাসঙ্গীত গাওয়া ইত্যাদি কাজগুলি এ সময়ে বন্ধ রাখতে হবে। এবং স্কুল পরিচালকদের অবশ্যই টিকা সম্পূর্ণ করতে হবে।     

তবে এর সঙ্গে স্বামীনাথন এ-ও বলেছেন, তৃতীয় ঢেউ বাচ্চাদেরই 'টার্গেট' করছে, এটা একেবারেই বিজ্ঞানসম্মত বিষয় নয়। 

পাশাপাশি স্বামীনাথন এ-ও বলেছেন, আরও অন্তত ছ'মাস বিশ্ব জুড়ে সকলকে কোভিড প্রোটোকল মেনে চলতে হবে। বিশ্ব জুড়ে বিভিন্ন দেশে টিকাকরণের কাজ অনেকটা সম্পাদিত হলে তখন পরিস্থিতি একটু ভাল দিকে মোড় নিলেও নিতে পারে বলে জানান তিনি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: কবে মিলবে ভারতে তৈরি করোনার টিকা? জানিয়ে দিলেন WHO-এর প্রধান বিজ্ঞানী

.