Stealth Omicron: গুপ্ত ওমিক্রন! গোপন পায়ে ছড়িয়ে পড়া এই স্ট্রেন কেন ধরা পড়ে না টেস্টেও?

ইওরোপে যে ওমিক্রন ভয় দেখাল, সেটাকে বিজ্ঞানীরা বলছেন 'স্টিলথ ওমিক্রন'। পোশাকি ভাষায় বিএ.২ সাব-স্ট্রেন।

Updated By: Jan 24, 2022, 08:20 PM IST
Stealth Omicron: গুপ্ত ওমিক্রন! গোপন পায়ে ছড়িয়ে পড়া এই স্ট্রেন কেন ধরা পড়ে না টেস্টেও?

নিজস্ব প্রতিবেদন: গোপন পায়ে নীরবে নিভৃতে ছড়িয়ে পড়া ভাইরাস? ওমিক্রন রোম্যান্টিক প্রেমিকা নাকি? নাহ্! রসিকতার অবকাশ থাকলেও বিষয়টি নিয়ে রসিকতা করা শে, পর্যন্ত কঠিন হয়ে পড়ে কেননা বিষয়টি বিজ্ঞানীদের রাতের ঘুম কেড়ে নিয়েছে। ইওরোপে যে ওমিক্রন ভয় দেখাল, সেটাকে বিজ্ঞানীরা বলছেন 'স্টিলথ ওমিক্রন'। পোশাকি ভাষায় বিএ.২ সাব-স্ট্রেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ওমিক্রনের তিনটি সাব-স্ট্রেইন রয়েছে। সেগুলি হল-- BA.1, BA.2 এবং BA.3। বিশ্বজুড়ে ওমিক্রন সংক্রমণে বিএ.১ সাব-স্ট্রেইনেরই দাপট বেশি। তবে দ্রুত বাড়ছে বিএ.২ উপপ্রজাতিও। যেমন ডেনমার্কের সক্রিয় করোনা আক্রান্তদের অর্ধেকের শরীরে  বিএ.২ সাব-স্ট্রেইনই মিলেছে। ব্রিটেন ও ডেনমার্ক ছাড়া বিএ.২ সাব-স্ট্রেইন মিলেছে সুইডেন, নরওয়ে এবং ভারতে। বিএ.২-র ৫৩টি সিকোয়েন্সকে শনাক্ত করেছে ব্রিটেন।  

কেন 'গুপ্ত'? 

গবেষকদের মতে, বিএ.১-র সঙ্গে ৩২টি স্ট্রেইন ভাগ করে নিয়েছে বিএ.২। ২৮ বার মিউটেশন হয়েছে এর। বিএ.১ সাব-স্ট্রাইনের মিউটেশনে স্পাইক জিন ধরা পড়ে পিসিআর পরীক্ষায়। কিন্তু এই ধরনের মিউটেশন নেই বিএ.২-র। ফলে তা ধরা পড়ে না।

কেন ঘুম উড়েছে?

আসলে আরটি-পিসিআর পরীক্ষাতেও ধরা পড়ছে না ওমিক্রনের নতুন ধরন। ফলত, এই সাব-স্ট্রেইন চিহ্নিত করাও যাচ্ছে না। BA.2 সাব-স্ট্রেইন বা 'গুপ্ত ওমিক্রন' তাই নতুন করে আশঙ্কা তৈরি করেছে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

আরও পড়ুন: Milder Omicron: Evolutionary Mistake ওমিক্রনের পরে কি আরও ভয়ানক কিছু?

.